24 C
আবহাওয়া
৩:০৯ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » সুচিকে আরও ৭ বছরের কারাদণ্ড

সুচিকে আরও ৭ বছরের কারাদণ্ড

সুচিকে আরও ৭ বছরের কারাদণ্ড

বিএনএ, বিশ্বডেস্ক : মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচিকে আরও ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির জান্তা সরকারের আদালত। এ নিয়ে দেশটির তাঁকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হলো।

মামলা সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, গত ১২ মাসে অন্তত ২৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। শুক্রবারের রায়ের পর মোট ৩৩ বছরের সাজা হল  অং সান সুচি’র।

গত বছর অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমার সেনাবাহিনী। সে সময় সুচিসহ বেসামরিক সরকারের বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তিনি ১৯টি অভিযোগের পরিপ্রেক্ষিতে ১৮ মাস ধরে বিচারের মুখোমুখি হচ্ছেন।

সূত্র জানায়,  জুন মাসে তাকে গৃহবন্দী থেকে সেনা-নির্মিত নেপিদোর একটি কারাগারে স্থানান্তরিত করা হয়। যেখানে একটি বিশেষ আদালতে তার বিচার চলতে থাকে। ৭৭ বছর বয়সী সুচি সুস্থ আছেন বলে জানা গেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রীয় মিডিয়া ব্যতিত সাংবাদিকদের আদালতের শুনানিতে উপস্থিত হতে নিষেধ করা হয় এবং সুচির আইনজীবীদেরও মিডিয়ার সাথে কথা বলতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমার অশান্তির মধ্যে রয়েছে। সামরিক বাহিনী তার শাসনের সমস্ত বিরোধিতার বিরুদ্ধে দমন করেছে, কিন্তু উল্লেখযোগ্য প্রতিরোধের সম্মুখীন হচ্ছে। স্থানীয় একটি পর্যবেক্ষণ গোষ্ঠীর মতে, ভিন্নমতের বিরুদ্ধে সেনাবাহিনীর দমন অভিযানে ২ হাজার ৫০০ জনেরও বেশি নিহত হয়েছে। এছাড়াও সাড়ে ১২ হাজারেরও বেশি মানুষকে আটক করা হয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ