35 C
আবহাওয়া
২:০৩ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ফিরে দেখা ২০২১: ঢালিউডের ৮ রত্নের কেমন গেল বছর

ফিরে দেখা ২০২১: ঢালিউডের ৮ রত্নের কেমন গেল বছর

ফিরে দেখা ২০২১: ঢালিউডে যারা ছিলেন আলোচনায় উজ্জ্বল

 বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান। একক রাজত্বই করছেন গত বেশ কিছু বছর ঢালিউডের সিনেমার বাজারে। যদিও তার রাজত্বের সফলতা খেয়ে ফেলেছে মহামারী করোনা। ব্যাপক সংক্রমনে ও সংকটে হল বন্ধ হয়েছে অনেক।বছরটিতে ঘুরে ফিরে ঢালিউডে আলোচনায় ছিলেন ৮ রত্ন।

আরিফিন শুভ, সিয়ামরা হাল ধরছেন সিনেমা ইন্ডাস্ট্রির। ভিন্ন আঙ্গিকের উপস্থাপন ও নিত্য নতুন আমেজের গল্প ও চরিত্রের সিনেমা দিয়ে তারা দর্শকদের আকৃষ্ট করার চেষ্টা করে গেছেন। সেই ধারাবাহিকতায় ২০২১ সাল ছিল সিনেমার নায়কদের জন্য বেশ গুরুত্বপূর্ণ বছর।

করোনার বিষাদ কাটিয়ে সিনেমার আঙিনাকে আবারও প্রাণবন্ত করে তুলতে প্রযোজক পরিচালকরা যার যার জায়গা থেকে চেষ্টা করেছেন এই সব নায়কদেরকে দিয়ে।সেই চেষ্টার দৌড়ে কে এগিয়ে?

আরিফিন শুভ : গেল কয়েক বছর ধরেই শাকিব খানের রাজত্বে ভাগ বসানোর চেষ্টা করা নায়ক আরিফিন শুভ এবার সিংহাসনে। ২০২১ সালের ঢালিউডের রাজা ছিলেন ঢাকাই সিনেমার এই ‘মাসলম্যান’। তিনি এগিয়ে ছিলেন মুক্তি পাওয়া সিনেমার আলোচনা দিয়ে। তাকে এগিয়ে দিয়েছে ঢালিউডের ইতিহাসে সর্বোচ্চ বাজেট ও বড় পরিসরের ঐতিহাসিক সিনেমা ‘বঙ্গবন্ধু’। তিনি এগিয়ে ছিলেন নতুন সিনেমার চুক্তিতে। বিজ্ঞাপনের বাজারেও আরিফিন শুভ ছিলেন সিনেমার নায়কদের মধ্যে সবার চেয়ে এগিয়ে। প্রায় দুই বছর ধরে আলোচনায় থাকা ‘মিশন এক্সট্রিম’ দিয়ে শুভ এ বছরের সবচেয়ে ব্যবসা সফল নায়কের তকমা পেয়েছেন।

সিনেমাটি দেশের সিনেমা হলে খুব একটা র্দশক না পেলেও আলোচনায় ছিলেন এই নায়ক।এদিকে নতুন করে ‘নূর’ নামে একটি সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন এই নায়ক। মুক্তির অপেক্ষায় আছে তার ‘মিশন এক্সট্রিম’ সিনেমার দ্বিতীয় কিস্তি। আর নতুন চমক হিসেবে শিগগিরই জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম ‘হইচই’ থেকে কিছু কাজ শুরু করার অপেক্ষায় আছেন শুভ।

সিয়াম আহমেদ: শুভ’র পরই নায়কদের মধ্যে এগিয়ে রাখতে হচ্ছে সিয়াম আহমেদকে। চলতি বছরে মুক্তি পাওয়া সবচেয়ে প্রশংসিত ‘মৃধা বনাম মৃধা’ সিনেমার নায়ক তিনি। এই সিনেমায় বাবা-ছেলের যে অদ্ভূত চমৎকার রসায়ন ফুটে উঠেছে ছেলের চরিত্রে অভিনয় করা সিয়াম এর। ছবিটি ব্যবসার বাজারে তেমন সাফল্য পায়নি। তবে বছরের উল্লেখযোগ্য সিনেমা হিসেবে জায়গা করে নিয়েছে।এই সিনেমা ছাড়াও সিয়াম আলোচনায় রয়েছেন ‘শান’ দিয়ে। এখানে পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে এই অভিনেতাকে। শোনা যাচ্ছে রায়হান রাফির ‘জানোয়ার ২’ ছবিতে নায়ক হবেন সিয়াম। আরও কিছু সিনেমায় কাজের কথা চলছে।

শাকিব খান: ঢাকাই সিনেমার কিংষ্টার বয় শাকিব খান। তিনি যেখানে যান সেখানেই খবরের জন্ম হয়। ফ্যান-ফলোয়ার ও হল বুকিং এজেন্টদের চাহিদায় তিনি সব নায়কদের চেয়ে এক দশকেরও বেশি সময় ধরে এগিয়ে। তবে চলতি বছরে নিজের নামে প্রতি সুবিচার করতে পারেননি ‘ঢালিউড এর এই নায়ক।অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’ নামের সিনেমাটি প্রথমে দেশি ওটিটি প্ল্যাটফর্ম তারপরে সিনেমা হলে মুক্তি পায়। তবে হতাশার বিষয় হলো শাকিবের নাম অনুযায়ী সাফল্য পায়নি ছবিটি। শাকিবও অনেকটা চুপ ছিলেন সিনেমাটির প্রচার ও প্রসারে।

এছাড়া শাকিব আলোচনায় ছিলেন ‘অন্তরাত্মা’, ‘লিডার আমিই বাংলাদেশ’ ও সরকারি অনুদানের ‘গলুই’ সিনেমা নিয়ে। এগুলো আসছে বছর মুক্তির পাবে।বছরের শেষদিকে শাকিব নতুন আলোচনার জন্ম দিয়েছেন যুক্তরাষ্ট্রে গিয়ে। তিনি দেশটির নাগরিকত্ব পাওয়ার আবেদন করেছেন। যে খবরটি ছিলো একটি চমক। পাশাপাশি সেখানে কিছু সিনেমার ঘোষণা দিয়েও আলোচনায় এসেছেন শাকিব খান।

রোশান:এ প্রজন্মের নায়কদের মধ্যে মোস্ট প্রমিজিং রোশান। সুদর্শন, স্মার্ট, স্টাইলিশ, অ্যাকশন ও নাচে পটু এই নায়ক এই বছরেও খুব একটা সুবিধা করতে পারেননি ক্যারিয়ারের জন্য। তার অভিনীত একমাত্র সিনেমা ‘চোখ’ মুক্তি পেয়েছে। এদিকে নতুন কিছু ছবিতে চুক্তিবদ্ধ হয়ে আলোচনায় ছিলেন। মুক্তির অপেক্ষায় আছে তার ‘মুখোশ’ সিনেমা। এই সিনেমাটি রোশানের ক্যারিয়ারের পালে সুবাতাস বইয়ে দেবে বলে আশা করা যায়।

বাপ্পি চৌধুরী: ‘প্রিয় কমলা’ সিনেমাটি এবার মুক্তি পেয়েছে। ছোট পরিসরের সিনেমা, খানিকটা ঢিমেতালেই মুক্তি পেল। খুব একটা প্রত্যাশা ছিলো না এ ছবিকে ঘিরে। সেই তুলনায় নতুন মাত্রার একটি চরিত্রে কাজের আলোচনাটুকুই ছিলো নায়ক বাপ্পির প্রাপ্তি। এছাড়াও তিনি এ বছর ‘যন্ত্রণা’, ‘জয় বাংলা’ ছবির শুটিং করেছেন। বছরের শেষদিকে চুক্তিবদ্ধ হয়েছেন শাহীন সুমনের ‘কুস্তিগির’ সিনেমায়। আগামী বছরটা নায়কের জন্য বেশ ইতিবাচক যাবে মনে হচ্ছে ।

নিরব: এই বছরে তার অভিনীত একমাত্র সিনেমা ‘চোখ’ মুক্তি পেয়েছে। শাপলা মিডিয়ার এই সিনেমাটি করোনা আবহের পর এ বছরে সবচেয়ে বেশি হলে মুক্তি পায়। নিরবের সঙ্গে এই ছবিতে ছিলেন বুবলী ও রোশান। এ সিনেমাটিও আশানুরূপ দর্শক টানতে পারেনি।তবে এবছর ওটিটি প্ল্যাটফর্ম ‘আই থিয়েটারে’ মুক্তি পাওয়া সিনেমা ‘কসাই’ দিয়ে আলোচিত ছিলেন নিরব।পাশাপাশি ‘ছায়াবৃক্ষ’, ‘অমানুষ’, ‘ফিরে দেখা’, ‘টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা’, ‘কয়লা’ সিনেমার শুটিং করে এ বছরের সবচেয়ে বেশি সিনেমায় ব্যস্ত নায়কের তকমাটি নিজের করে নিয়েছেন নিরব।

অনন্ত জলিল: অনন্তর কোনো সিনেমা মুক্তি না পেলেও তিনি আলোচিত ছিলেন প্রায় ১০০ কোটি টাকা বাজেটের ‘দিন: দ্য ডে’ সিনেমা নিয়ে। ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় এই সিনেমাটি নির্মিত হয়েছে হলিউডের আদলে। নতুন বছর ছবিটি মুক্তি পেলে অনন্ত নায়ক হিসেবে তার পুরনো প্রভাব ফিরে পাবেন বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।সেইসঙ্গে তার প্রযোজিত ও পরিচালিত ‘নেত্রী-দ্য লিডার’ ছবির শুটিং চলছে।

জায়েদ খান: অনেক আগে ছবিটি পরিচালনা করেছেন এফ আই মানিক,এতে জায়েদ খান অভিনয় করেছিলেন,সেই সিনেমা ‘এ দেশ তোমার আমার’ মুক্তি পায় নভেম্বর মাসে। তার এ সিনেমাটি দর্শক টানতে চরমভাবে ব্যর্থ হয়েছে। দেশের ৩০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও হলগুলো দর্শক খরায় ভুগেছে। এতে জায়েদের বিপরীতে অভিনয় করেছেন রোমানা।

এছাড়া এই বছরে তিনি ‘সোনার চর’, ‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং করেছেন। তবে এ নায়ক আলোচনায় ছিলেন শিল্পী সমিতির রাজনীতিকে কেন্দ্র করে।

শান্ত খান: শাপলা মিডিয়ার কর্নধার সেলিম খানের ছেলে শান্ত খান ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমা দিয়ে আলোচনায় ছিলেন। এখানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোর বয়সের চরিত্রে অভিনয় করেছেন। নতুন করে তিনি কাজ করছেন পূজন মজুমদারের ‘ও প্রিয়া’ ছবিতে। এখানে তার নায়িকা কলকাতার কৌশানী মুখার্জি।

ঢালিউডের বেশিরভাগ সিনেমা ২০২১ সালে ফ্লপ খাবার মূলে ছিল করোনা ভীতি। দর্শকরা হল বিমূখ ছিলেন। তবে পরিচালক,নায়ক নায়িকা ও শিল্পীরা যথেষ্ট আন্তরিকতা নিয়ে মুক্তি পাওয়া সিনেমাগুলোতে কাজ করেছেন।

বিএনএনিউজ২৪, রিপন রহমান খান,জিএন

Loading


শিরোনাম বিএনএ