29 C
আবহাওয়া
৬:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফিরে দেখা ২০২১: অটোপাসে শুরু, এসএসসির ফল প্রকাশে বছর শেষ

ফিরে দেখা ২০২১: অটোপাসে শুরু, এসএসসির ফল প্রকাশে বছর শেষ

অটোপাশে শুরু, এসএসসির ফল প্রকাশে বছর শেষ

।। মনির ফয়সাল ।।

করোনার সংক্রমণ ঠেকাতে প্রায় দেড় বছর বন্ধ ছিল দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে সশরীরে হয়নি কোন ক্লাস-পরীক্ষা। তবে, সংক্রমণ কমে আসায় বছরের শেষদিকে সীমিত পরিসরে হয়েছে ক্লাস-পরীক্ষা। শিক্ষার্থীরা যাতে করোনা সংক্রমিত না হয়, তাই স্কুল-কলেজের শিক্ষার্থীদের দেওয়া করোনার টিকা। করোনাকালেও বছরজুড়ে নানা প্রতিকূলতার মাঝেও হয়েছে শিক্ষক পদোন্নতি, এমপিওভুক্তি, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষাসহ শিক্ষার্থীদের আন্দোলন ছিল আলোচনার বিষয়।

অটোপাস

করোনাভাইরাসের কারণে ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অটোপাস দেওয়া হয়েছে। জেএসসি-এসএসসি ও সমমানের পরীক্ষার ফল গড় করে গত ৩০ জানুয়ারি এইচএসসির ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে প্রায় ১৩ লাখ শিক্ষার্থী পাস করেছেন। ফলাফলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা দেড় লাখের বেশি। তবে এরমধ্যেও অনেকে ভালো ফলাফল করতে পারেননি।

দেশের ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে পাস করেছেন ১৩ লাখ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। আগের বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন। সে হিসেবে এবার অটোপাসে জিপিএ-৫ পেয়েছে তিনগুণেরও বেশি। এবার ছাত্রদের মধ্যে ৭৮ হাজার ৪৬৯ জন এবং ছাত্রীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ পাওয়াদের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীর সংখ্যা বেশি।

শিক্ষার্থীদের করোনা টিকা

করোনাভাইরাসের কারণে দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পুনরায় খোলার জন্য দেশের সকল শিক্ষার্থীদের টিকার আওতায় আনার ব্যবস্থা করে সরকার। প্রথমে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণকারী ৪৩ লাখ শিক্ষার্থীদের টিকার আওতায় আনে। এর মধ্যে প্রায় ৪ লাখ পড়েন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আছেন পৌনে ৪ লাখ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে আছেন ২৯ লাখ। বাকিরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন রাজধানীর সাত কলেজ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে লেখাপড়া করেন। এছাড়া ১ নভেম্বর থেকে দেশের স্কুল-কলেজে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু করে সরকার।

প্রাণ ফিরেছে শিক্ষাপ্রতিষ্ঠানে

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর আবারও প্রাণচাঞ্চল্যে মুখর হয়েছে সারা দেশের স্কুল-কলেজ। ১২ সেপ্টেম্বর থেকে হাজারো শিক্ষাথীর্র পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলতে নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। শিক্ষাপ্রতিষ্ঠানের মূল ফটকের সামনে সচেতনতামূলক ব্যানার টাঙানো, শিক্ষার্থীদের মাস্ক পরা নিশ্চিত করে প্রতিষ্ঠানে প্রবেশ করানো, সকলের হাত ধোয়া নিশ্চিত করাসহ শারীরিক দূরত্ব বজায় রেখে শ্রেণিকক্ষে বসার উপর বিশেষ গুরুত্বারোপ করেছেন প্রতিষ্ঠানের প্রধানরা।

খোলা হয় বিশ্ববিদ্যালয় গুলো

করোনা মহামারির মধ্যে দীর্ঘ দেড় বছরের বেশি সময় বন্ধের পর অক্টোবর মাসে খোলা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্তত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়।

দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় আছে মোট ৫১টি। এর মধ্যে ৪টিতে শিক্ষা কার্যক্রম শুরু হয়নি। বাকিগুলোর মধ্যে ৩৯টিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থী পড়ানো হয় (ইন-ক্যাম্পাস)। এসব বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী প্রায় ৩ লাখ। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত কলেজ, মাদ্রাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হয়। আর পাঁচটি আছে মেডিকেল বিশ্ববিদ্যালয়। সবাই শিক্ষার্থীদের করোনার প্রথম ডোজ টিকা নেওয়া সাপেক্ষে আবাসিক হলে ওঠেতে পারে শিক্ষার্থীরা।

তিন পরীক্ষায় ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এবার দেশের ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়ে তাঁর যোগ্যতা ও পছন্দ অনুযায়ী এসব বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে ভর্তি হওয়ার সুযোগ পাই। এই বিশ্ববিদ্যালয়গুলোতে তিনটি গ্রুপের পরীক্ষা তিন দিনে অনুষ্ঠিত হয়।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

একগুচ্ছে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবার একটি গুচ্ছভুক্ত হয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় মুখ্য ভূমিকায় ছিল চুয়েট।

গুচ্ছ ভর্তিতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষার আয়োজন করে কৃষি ও কৃষিশিক্ষাপ্রধান সাতটি বিশ্ববিদ্যালয়। ২৭ নভেম্বর হবে এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই সাতটি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কৃষিসংক্রান্ত কিছু বিষয়), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

ক্যাম্পাসের বাইরে বিভাগীয় শহরগুলোতে ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) করোনার কারণে এবারই প্রথম ঢাকার বাইরের সাত বিভাগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে। মূলত করোনা পরিস্থিতিতে সময় ও অর্থ বাঁচাতে এবং ভোগান্তি লাঘবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে।

ভিকারুননিসা অধ্যক্ষের ফোনালাপ ফাঁস

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহারের দুটি ফোনালাপ সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হয়। এ নিয়ে সমালোচনা শুরু হলে বিষয়টি তদন্তে উচ্চপর্যায়ের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। প্রথমটি কামরুন নাহার ও অভিভাভবক ফোরামের নেতা মীর সাহাবুদ্দিন টিপুর মধ্যকার একটি ফোনালাপ। অপরটি কামরুন নাহারের সঙ্গে প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সদস্য মনিরুজ্জামান খোকনের ২৭ মিনিট ৩ সেকেন্ডের একটি ফোনালাপ।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

২৩ নভেম্বর গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি পিষে দেয় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানকে। কয়েক দিনের মধ্যেই রামপুরায় দুই বাসের পাল্লাপাল্লিতে শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম দুর্জয় নিহত হন। এর প্রতিবাদে রাস্তায় নামেন শিক্ষার্থীরা। সড়কে নিরাপত্তার দাবিতে শিক্ষার্থীরা তুমুল আন্দোলন গড়ে তোলে। এছাড়া শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নিশ্চিত করতে রাজপথে নেমেছে শিক্ষার্থীরা।

কওমি মাদ্রাসায় ছাত্র-শিক্ষকদের রাজনীতি নিষিদ্ধ

কওমি মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য প্রচলিত সব রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। সরকার স্বীকৃত কওমি মাদ্রাসার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আল-হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতুল কওমিয়ার স্থায়ী কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে আসা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরবিরোধী কর্মসূচি ও পরে হেফাজতে ইসলামের কর্মসূচিতে সহিংসতার কারণে মাদ্রাসা শিক্ষা যখন সমালোচনার মুখে, ঠিক তখন কওমিকে রাজনীতিমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হলো।

স্কুল-কলেজের এমপিও নীতিমালা জারি

বহুল আকাঙ্ক্ষিত ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় দেড় বছর ধরে সংযোজন-বিয়োজনের পর নীতিমালাটি জারি করা হয়। এর ফলে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নিতে আর কোনো বাধা থাকলো না।

এ নীতিমালা অনুযায়ী, সহকারী শিক্ষকরা দশম গ্রেড পাওয়ার ১০ বছর পূর্তিতে নবম গ্রেড পেয়ে সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পাবেন। উচ্চ মাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে প্রভাষকদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা। অপরদিকে, ডিগ্রি কলেজের প্রভাষকদের চাকরির ৮ বছর পূর্তিতে মোট পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

নতুন নীতিমালায় স্কুল ও কলেজে কর্মরত গ্রন্থাগারিক, সহকারি গ্রন্থাগারিক ও ক্যটালগারদের শিক্ষক মর্যাদা দেয়া হয়েছে। গ্রন্থাগারিকদের পদের নতুন নাম গ্রন্থাগার প্রভাষক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম সহকারী শিক্ষক গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান দেয়া হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির গণবিজ্ঞপ্তি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্তির জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (মাউশি)। এজন্য ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে।

শিক্ষকদের পদোন্নতি

দীর্ঘ অপেক্ষার পর মাধ্যমিক বিদ্যালয়ে প্রথমবারের মতো ৫ হাজার ৪৫২ জন সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পেয়েছেন। বিসিএস (শিক্ষা) ক্যাডারের ১ হাজার ৮৪ জন সহকারী অধ্যাপককে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।

প্রাইমারি নিয়োগ পরীক্ষায় লটারিতে কেন্দ্র সচিব

এবার প্রাথমিকের সবচেয়ে বড় নিয়োগ পরীক্ষায় নিজ বিদ্যালয়ের শিক্ষকরা কেন্দ্র সচিব হতে পারবে না। লিখিত পরীক্ষার দিন লটারি করে কেন্দ্র সচিব নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় পাশ করা প্রার্থীদের ভাইভা বোর্ডে পরিচয় নিশ্চিত করতে প্রবেশের আগে তার জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করা হবে।

২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা

সনদবিক্রি, মালিকানা দ্বন্দ্বসহ নানা সমস্যায় জর্জরিত দেশের ২৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এগুলোতে ভর্তি হলে পরবর্তীতে যে কোনো সমস্যায় পড়তে পারেন শিক্ষার্থীরা। সমস্যা জর্জরিত বিশ্ববিদ্যালয়গুলোর কারও মালিকানা নিয়ে দ্বন্দ্ব চলছে। কেউ কেউ আদালতের স্থগিতাদেশে পরিচালিত। কেউ কেউ আবার অনুমতি শিক্ষা প্রোগ্রামের বাইরেও কিছু কিছু প্রোগ্রাম চালাচ্ছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের কিছু ক্যাম্পাস অনুমোদন ছাড়াই আছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এসব তথ্য দিয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্কতা জারি করে গণবিজ্ঞপ্তি জারি করেছে। দেশের ২৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলোকে এরই মধ্যে শোকজ করা হয়েছে। অন্যদিকে, স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া ১৮টি বিশ্ববিদ্যালয়কে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইউজিসি।

পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করা হয়। একই সঙ্গে বাতিল করা হয় মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। করোনা পরিস্থিতির কারণে এই দুই পরীক্ষা বাতিলের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

সমাপনী পরীক্ষা না হলেও এই দুই স্তরের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেয়া হয়েছে। বার্ষিক পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের একটি অংশকে মেধাবৃত্তি দেয়া হবে। শিক্ষাবর্ষ দীর্ঘ না করে বছরের মধ্যেই ছাত্রছাত্রীদের শ্রেণিভিত্তিক লেখাপড়া শেষ করার চিন্তাভাবনাই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সশরীরে এসএসসি ও সমমানের পরীক্ষা

সারা দেশে সশরীরে এসএসসি ও সমমানের পরীক্ষা ১৩ নভেম্বর অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা কার্যক্রম শেষ হয় ২৩ নভেম্বর। পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশেষ তিনটি বিষয়ের ওপর এ পরীক্ষা নেওয়া হয়। এতে অংশ নেয় ২২ লাখ ২৭ হাজার ১১৩ শিক্ষার্থী।

স্কুল ভর্তিতে ডিজিটাল লটারি

ঢাকাসহ সারা দেশের সরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ২০২২ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে ডিজিটাল লটারি অনুষ্ঠিত হয়। অনাকাঙ্ক্ষিত অসংখ্য তদবির ও কোচিং বাণিজ্য বন্ধ করতেই মূলত শিক্ষার্থী ভর্তিতে ডিজিটাল লটারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নামি দামি প্রতিষ্ঠানে ভর্তির জন্য অভিভাবকদের যুদ্ধ থামাতে এবং শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ কমিয়ে প্রতিষ্ঠানে মেধার সমন্বয় ঘটাতে আগামীতেও ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ বছর শিক্ষার্থীদের পারস্পারিক বদলি এবং কারও কিছু হলে একবার বদলি নীতিমালায় রাখা হয়েছে।

সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা

অটোপাস এড়িয়ে ২ ডিসেম্বর থেকে শুরু হয় সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা। পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৩০ শিক্ষার্থী অংশ নিয়েছে। আগের মত ১২টি বিষয়ের পরীক্ষা এবার শিক্ষার্থীদের দিতে হয়নি। সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষা দিতে হবে তাদের। তিন ঘণ্টার বদলে পরীক্ষায় সময় নির্ধারিত ছিল দেড় ঘণ্টা। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মাঝে কোনো বিরতিও ছিল না। পরীক্ষা শেষ হয় ৩০ ডিসেম্বর।

মাউশির ডিজিকে দুদকে তলব

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানের মহাপরিচালক (ডিজি) প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুককে ২৪০টি চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কিন্তু কার্যকর কোনও ফল আসেনি। তাই মাউশির ডিজিকে তলব করেছে দুদক।

এসএসসির ফল প্রকাশ

চলতি বছরের অনুষ্ঠিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রী এ ফল প্রকাশ করেন। ফলাফলে মোট পাশের হার ৯৩.৫৮ শতাংশ। পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।

এর মধ্যে ঢাকা বোর্ডে ৪৯ হাজার ৫৩০ জন, রাজশাহী বোর্ডে ২৭ হাজার ৫০৯ জন, কুমিল্লায় ১৪ হাজার ৬২৬ জন, যশোর বোর্ডে ১৬ হাজার ৪৬১ জন, চট্টগ্রামে ১২ হাজার ৭৯১ জন, বরিশালে ১০ হাজার ২১৯ জন, সিলেটে ৪ হাজার ৮৩৪ জন, দিনাজপুরে ১৭ হাজার ৫৭৮ জন, ময়মনসিংহ ১০ হাজার ৯২জন, মাদ্রাসা বোর্ডে ১৪ হাজার ৩১৩ জন কারিগিরিরে ৫ হাজার ১৮৭ জন।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ