30 C
আবহাওয়া
৫:২৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আনোয়ারায় ২৬ হাজার ছাগল-ভেড়াকে দেয়া হচ্ছে পিপিআর টিকা

আনোয়ারায় ২৬ হাজার ছাগল-ভেড়াকে দেয়া হচ্ছে পিপিআর টিকা

আনোয়ারায় ২৬ হাজার ছাগল-ভেড়াকে দেয়া হচ্ছে পিপিআর টিকা

বিএনএ, আনোয়ারা (চট্টগ্রাম): সারাদেশের মত চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ছাগল ও ভেড়ার প্রাণঘাতি সংক্রামক পিপিআর রোগ মুক্তকরণের টিকাদান কর্মসূচী শুরু হয়েছে। উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এই টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

এ উপলক্ষে শনিবার (৩০ সেপ্টেম্বর) উপজেলার সদর ইউনিয়নের বোয়ালগাঁও গ্রামে পিপিআর টিকার কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ কর্মকর্তা সমরঞ্জন বড়ুয়ার সভাপতিত্বে উপসহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা দোলন কান্তি দাশের সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী। টিকাদান কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশতিয়াক ইমন।

উপজেলা প্রাণি সম্পদ অফিস সূত্র জানায়, এ বছর উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ৯৯টি ওয়ার্ডে ৯৯টি ভ্যাকসিনেশন ক্যাম্পের মাধ্যমে এই টিকাদান কার্যক্রম সম্পন্ন হবে। এতে ২৬ হাজার ভেড়া ও ছাগলকে এই টিকা দেয়া হবে। এর মধ্যে ২০ হাজার টিকা তাদের কাছে মজুদ রয়েছে। তবে প্রয়োজন হলে আরো ৬ হাজার টিকা আনা হবে।

ছাগল, ভেড়াকে প্রাণঘাতি সংক্রামক রোগ পিপিআর মুক্তকরণের এই টিকাদান কর্মসূচি চলবে আগামী ৯ অক্টোবর পর্যন্ত।

আরও পড়ুন: দক্ষিণাঞ্চলে ধার করা জাহাজ দিয়ে চলছে দুই ফায়ার স্টেশন, জনবল সংকট

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সমরঞ্জন বড়ুয়া জানান, এটি ছাগল ভেড়ার জন্য মরণব্যাধি একটি রোগ। এই রোগে আক্রান্ত হলে মৃত্যুর হার প্রায় ৯৫ পার্সেন্ট। তাই এই টিকাদান কার্যক্রম সফল করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছি আমরা। টিকাদান কর্মসূচি সফল করার জন্য উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। এ কর্মসূচী শুরু হওয়ার পূর্বে টিকাদান কর্মসূচি ক্যাম্প, সময় ও টিকাদানের তারিখ নির্ধারণ করে মাইকিং করা হয়েছে। যাতে ছাগল ও ভেড়ার মালিকরা নির্দিষ্ট সময়ের মধ্যে ভ্যাকসিনেশন ক্যাম্পে ছাগল ভেড়াকে টিকা দিতে পারেন।

টিকাদান কর্মসূচির ভ্যাকসিনেশন ক্যাম্পে আসা একাধিক ছাগল, ভেড়ার মালিকগণ বলেছেন, বছরে দু’বার টিকা দিলে প্রাণঘাতি সংক্রামক ব্যাধি পিপিআর চির তরে বিদায় নেবে। তা না হলে পিপিআর রোগ থেকেই যাবে।

বিএনএনিউজ/ এনামুল হক নাবিদ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ