29 C
আবহাওয়া
৯:০৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৯২ (ঢাকা-১৯)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৯২ (ঢাকা-১৯)


বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে ঢাকা-১৯ আসনের হালচাল।

ঢাকা- ১৯ আসন

ঢাকা-১৯ সংসদীয় আসনটি সাভার উপজেলার শিমুলিয়া, ধামসোনা, পাথালিয়া, ইয়ারপুর, আশুলিয়া, বিরুলিয়া, সাভার ও বনগাঁও ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনটি সাভার ও আশুলিয়া নামে পরিচিত। এটি জাতীয় সংসদের ১৯২ তম আসন।
২০০১ সালের বাংলাদেশ আদমশুমারীর পরিসংখ্যান অনুযায়ী জনসংখ্যা বৃদ্ধি হওয়ার পর, বাংলাদেশ নির্বাচন কমিশন ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে পূর্বে জনসংখ্যার ভিত্তিতে সংসদের নির্বাচনী এলাকার সীমানা পুনঃনির্ধারণ করে ঢাকা -১৯ আসনটি সৃষ্টি করে।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ বিজয়ী হন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৬ লাখ ২ হাজার ৩ শত ৮৫ জন। ভোট প্রদান করেন ৪ লাখ ৬২ হাজার ৯ শত ৪৭ জন। নির্বাচনে আওয়ামী লীগের তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২ লাখ ৮২ হাজার ৯ শত ১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির দেওয়ান মোহাম্মদ সালাউদ্দীন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১ লাখ ৭০ হাজার ৬ শত ৫৩ ভোট।

দশম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের এনামুর রহমান বিনা প্রতিদ্বন্দিতায় বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের এনামুর রহমান বিনা প্রতিদ্বন্দিতায় বিজয়ী হন। তত্ত্বাবধায়ক সরকারের অধিনে র্নিবাচনের দাবিতে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশ গ্রহন করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের এনামুর রহমান বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৭ লাখ ৪৬ হাজার ৯ শত ৪৭ জন। ভোট প্রদান করেন ৫ লাখ ৭৬ হাজার ৩ শত ৭০ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ১০ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের এনামুর রহমান, ধানের শীষ প্রতীকে বিএনপির দেওয়ান মো: সালাউদ্দীন, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির আবুল কালাম আজাদ, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের মো: ফারুক খান, , গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির নুরুল ইসলাম, হারিকেন প্রতীকে মুসলীম লীগের ইদ্রিস আলী, কুলা প্রতীকে বিকল্পধারা বাংলাদেশের আইনুল হক,, বাঘ প্রতীকে প্রগতিশীল গনতান্ত্রিক দল পিডিপির সরোওয়ার হোসেন, গামছা প্রতীকে কৃষক শ্রমীক জনতা লীগের আবু ইউসুফ খাঁন, মই প্রতীকে সমাজতান্ত্রিক দল বাসদের সৌমিত্র কুমার দাস প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের এনামুর রহমান বিজয়ী হন । নৌকা প্রতীকে তিনি পান ৪ লাখ ৯০ হাজার ৪ শত ২৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির দেওয়ান মো: সালাউদ্দীন। ধানের শীষ প্রতীকে তিনি পান মাত্র ৬৯ হাজার ৫ শত ৬৬ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, নবম, দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ টানা বিজয়ী হয়। ঢাকা-১৯ সংসদীয় আসনের বর্তমান সংসদ সদস্য ডাক্তার এনামুর রহমান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন। আওয়ামী লীগ থেকে আরও মনোনয়ন চাইবেন সাবেক সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ, ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ কবীর, ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাভার তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ফারুখ হাসান তুহিন, আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবু আহমেদ নাসীম পাভেল।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন ঢাকা জেলা বিএনপি’র সভাপতি দুই বারের সাবেক সংসদ সদস্য ড.দেওয়ান মো. সালাহউদ্দিন বাবু। তিনি দলের একক প্রার্থী।

তথ্য উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, এই আসনটি বিএনপি’র দুর্গ হিসেবে পরিচিত। কিন্তু নবম সংসদ থেকে বদলে যায় এই আসনের চিত্র। ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে বিএনপি’র প্রার্থী ডা. দেওয়ান মো. সালাহউদ্দিন বাবুকে পরাজিত করে বিএনপি’র দুর্গে আঘাত হানেন আওয়ামী লীগ প্রার্থী তালুকদার মো. তৌহিদ জং মুরাদ। ভোটের ব্যবধান ছিল প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার। আওয়ামী লীগের ৩০০ আসনে প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ বেশি ভোট পেয়ে বিজয়ী হন মো.তৌহিদ জং মুরাদ। কিন্তু ২০১৩ সালের ২৪শে এপ্রিল রানা প্লাজা ভবন ধসের পর মুরাদ জং ও রানা প্লাজার মালিক রানা ব্যাপক সমালোচিত হন। রাজনীতির কূটচালে মুরাদ জং ছিটকে পড়ে। রাজনীতিতে এর বদলে ভাগ্য খুলে যায় ডা. এনামুর রহমান এনামের। ২০১৪ সালের অনুষ্ঠিত বিএনপি বিহীন নির্বাচনে তিনি বিজয়ী হন। একাদশ সংসদেও বিজয়ী হন ডা. এনাম। তবে এবার প্রেক্ষাপট ভিন্ন হতে পারে। বিএনপি হারানো আসনটি ফিরে পেতে মরিয়া। অন্যদিকে আওয়ামী লীগ চায় ধারাবাহিকতা অব্যাহত রাখতে। কিন্তু আওয়ামী লীগে রয়েছে কোন্দল। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এই কোন্দল নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে। কোন্দল নেই বিএনপিতে। সেইদিক থেকে নির্ভার রয়েছে দলটি।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ১৯২তম (ঢাকা-১৯) আসনে আওয়ামী লীগ সহজে বিজয়ী হতে পারবে না বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন: দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-১৯১ (ঢাকা-১৮)

বিএনএ/ শাম্মী, এমএফ, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ