39 C
আবহাওয়া
৩:১৭ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-১০ আসনে ভোট চলছে

চট্টগ্রাম-১০ আসনে ভোট চলছে

ভোট

বিএনএ ডেস্ক: চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। এ আসনটিতে রোববার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়। এ উপ-নির্বাচনে যেকোনো ধরনের কারচুপি রুখতে ১৫৬টি কেন্দ্রে বসানো হয়েছে ১ হাজার ৪০৭টি সিসিটিভি ক্যামেরা। ২ হাজার ১১০টি ইভিএমের মাধ্যমে ২০১টি বুথে ভোট চলছে।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মাঠে আছে পুলিশ, আনসার সদস্য, র‌্যাবের চারটি টিম ও চার প্লাটুন বিজিবি। এর মধ্যে পুলিশ ও আনসার সদস্য মিলে প্রতি কেন্দ্রে ১৬ থেকে ১৭ জন, গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৭ থেকে ১৮ জন দায়িত্ব পালন করছে। এ ছাড়া পুলিশ ও এপিবিএনের সমন্বয়ে ৮ ওয়ার্ডে ৮টি মোবাইল ফোর্স ও ৪টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত রয়েছে।

শনিবার দুপুরের পর আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে সবগুলো কেন্দ্রে ইভিএম মেশিনসহ ভোট গ্রহণের অন্যান্য সরঞ্জাম পাঠানো হয়।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, এই আসনে চার লাখ ৮৮ হাজার ৬৩৮ জন ভোটার রয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে নির্বাচন কমিশনের ২৪ জন পর্যবেক্ষকও রয়েছেন।

উপনির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থীসহ পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগের মো. মহিউদ্দিন বাচ্চু (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মো. সামসুল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত (সোনালী আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের রশীদ মিয়া (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. আরমান আলী (বেলুন) ও মনজুরুল ইসলাম ভূঁইয়া (রকেট)।

তবে বিএনপিসহ অন্য কোনো প্রতিষ্ঠিত রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ না করায় অনেকটা নিরুত্তাপ ভোট হচ্ছে এই আসনে। ভোটারদেরও আগ্রহ দেখা যাচ্ছে না নির্বাচন নিয়ে। যদিও নৌকার প্রার্থী এই নির্বাচনে ৫০ শতাংশ ভোটার কেন্দ্রে নিয়ে আসার ঘোষণা দিয়েছেন। এই প্রার্থীর পক্ষ থেকে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট কেন্দ্রে যাওয়ার জন্য উৎসাহিত করার কর্মসূচিও নেওয়া হয়েছে।

গত ২ জুন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই আসনের সংসদ সদস্য ডাঃ আফছারুল আমীন। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। তার মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ