Bnanews24.com
Home » আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রত্যাহারের সময় বদল রাশিয়ার
টপ নিউজ বিশ্ব সব খবর

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রত্যাহারের সময় বদল রাশিয়ার

বিএনএ, বিশ্বডেস্ক : ২০২৪ সালের পরেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে রাশিয়া, সম্পর্ক ত্যাগ করবে নাসার সঙ্গেও। মঙ্গলবার প্রেসিডেন্ট পুতিনকে এমন কথাই জানিয়েছিল মস্কো স্পেস এজেন্সির প্রধান ইউরি বরিসভ।

এই মন্তব্যের পরেই বিতর্কের সূচনা হয় । পরে বুধবার সেই বিবৃতির একটু পরিমার্জনা করে জানানো হল, যতদিন না রাশিয়া নিজস্ব ‘অরবিটাল আউটপোস্ট’ তৈরি করছে, ততদিন আইএসএসে থাকা নিজেদের মহাকাশচারীদের সরাবে না তারা। ফলে, নাসা ও রসকসমসের (রাশিয়া নিজেদের দেশের মহাকাশচারীদের কসমোনট বলে, গ্রিক শব্দ ‘কসমস’ থেকে এই শব্দের উৎপত্তি। অর্থ, ব্রহ্মাণ্ড। দুই দশকেরও বেশি সময়ের চুক্তি চিরতরে শেষ হতে হতে ২০২৮ সাল হয়ে যাবে, এমনটাই ধারণা বিশেষজ্ঞদের একাংশের।

প্রসঙ্গত, রাশিয়া নিজেদের দেশের মহাকাশচারীদের কসমোনট বলে, গ্রিক শব্দ ‘কসমস’ থেকে এই শব্দের উৎপত্তি। অর্থ, ব্রহ্মাণ্ড।

সংবাদসংস্থা ও রুশ বিশেষজ্ঞদের একাংশের দাবি, ইউক্রেন যুদ্ধের ফলে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা চাপানোর ফলেই এই সিদ্ধান্ত। তিক্ততা বাড়তে বাড়তে রুশ-আমেরিকার সম্পর্ক তলানিতে ঠেকেছে। তাই রুশ-আমেরিকা সহযোগিতার অন্যতম শেষ নিদর্শন আইএসএস থেকে সরে যেতে চাইছে রাশিয়া। ইউক্রেন হামলার ফলে ইউরোপীয় মহাকাশ সংস্থা ইএসএ-র সঙ্গেও সম্পর্কে অবনতি ঘটেছে রসকসমসের।

নাসার মহাকাশ অভিযানের মুখপাত্র ক্যাথি লিডারস বুধবার একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ২০২৪ সালের পরেই নাসার সঙ্গে সম্পর্ক ত্যাগের কোনও ইঙ্গিত রসকসমসের তরফে এখনও দেওয়া হয়নি। কাজকর্ম যেমন চলার তেমনই চলছে। অন্তত নিজেদের আলাদা মহাকাশ স্টেশন চালু না হওয়া পর্যন্ত রাশিয়া আইএসএস থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে না, এমনটাই ধারণা তাঁর।

বিএনএনিউজ/এইচ.এম।