27 C
আবহাওয়া
১২:৩১ পূর্বাহ্ণ - জুলাই ৩, ২০২৪
Bnanews24.com
Home » আগ্রাবাদে চালু হল পে-পার্কিং

আগ্রাবাদে চালু হল পে-পার্কিং

পে-পার্কিং চালু

চট্টগ্রাম:  যানজট কমাতে চট্টগ্রাম বন্দর সংলগ্ন আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় পরীক্ষামূূলকভাবে রোববার (৩০ জুন) পে-পার্কিং চালু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

বি-ট্র্যাক সলিউশন নামের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের সহায়তায় পাইলট প্রকল্প হিসেবে আগ্রাবাদে সিলভার স্পুনের সামনে এবং ডাচ-বাংলা ব্যাংকের সড়কে মোট ১৭৭টি গাড়ির পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। নাগরিকরা ‘ইয়েস পার্কিং’ অ্যাপসের মাধ্যমে অনলাইন এবং নগদ টাকা দুইভাবেই পার্কিংয়ের জায়গা ভাড়া নিতে পারবেন।

পে-পার্কিংয়ের জন্য নির্ধারিত জায়গাটিকে ‘ইয়েস পার্কিং’ নামে অবহিত করা হয়। প্রাথমিকভাবে প্রায় ৩০০টি গাড়ি রাখার জায়গা থাকবে এখানে। সেখানে যারা পার্কিং করবেন তাদের তিন চাকা (অটোরিকশা/সিএনজি ইত্যাদি) ও চার চাকার (প্রাইভেট কার, মাইক্রোবাস, মিনিবাস, জিপ, পিকআপ ইত্যাদি) গাড়ি রাখতে ঘণ্টায় ৩০ টাকা দিতে হবে। এসব গাড়ি সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা রাখতে চাইলে দিতে হবে ২০০ টাকা। এছাড়া মোটরসাইকেল বা স্কুটি রাখতে ঘণ্টায় দিতে হবে ১৫ টাকা এবং সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাখলে দিতে হবে ১০০ টাকা।
চুক্তি অনুযায়ী, পার্কিংয়ের কার্যক্রম সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বুকিং চলমান থাকবে। বুকিং পরবর্তী সময়ের পরে অবস্থানকারী যানবাহনের নিরাপত্তা ও সেবাগ্রহীতা নির্ধারিত ফির দ্বিগুণ হারে প্রদান সাপেক্ষে পার্কিং ব্যবহার করবে।
চুক্তি অনুযায়ী পে-পার্কিং থেকে যা আয় হবে তার ৩৫ শতাংশ পাবে চসিক। অর্জিত আয়ের হিসাব চসিক ও বি-ট্র্যাক সলিউশনস লিমিটেডের গঠিত আর্থিক পর্যালোচনা কমিটির প্রতিবেদনের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

রোববার (৩০ জুন) দুপুরে হোটেল আগ্রাবাদে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বন্দর নগরীতে প্রথম এ সেবা উদ্বোধন করেন।  এ সময় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ উপস্থিত ছিলেন। বাসস

এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ