27 C
আবহাওয়া
২:৫৬ অপরাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » কর্ণফুলীতে জমি নিয়ে ভাই-ভাই মারামারি, ৪ জনের বিরুদ্ধে মামলা

কর্ণফুলীতে জমি নিয়ে ভাই-ভাই মারামারি, ৪ জনের বিরুদ্ধে মামলা


বিএনএ, কর্ণফুলী: চট্টগ্রামের কর্ণফুলীতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সৎ ভাইদের মধ্যে মারামারির ঘটনায় থানায় মামলা করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শিকলবাহা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মুক্তিযোদ্ধা বি.কম ছিদ্দিকের বাড়িতে।

শুক্রবার (২৮ জুন) সকাল সাড়ে ১০ টার দিকে মারামারিতে উভয় পক্ষের কমপক্ষে ৩-৪ জন আহত হন। গুরুতর আহতরা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ ঘটনায় শিকলবাহা এলাকার মুক্তিযোদ্ধা ছিদ্দিক আহমদ বি.কমের ছেলে সরোয়ার উদ্দিন বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১০-১২ জনের নামে মারধর এবং গুরুতর জখম করার অপরাধে ২৯ জুন রাতে মামলা (৩০-২৩৫) করেন। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহির হোসেন।

মামলার আসামিরা হলেন-কর্ণফুলীর শিকলবাহা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড সওদাগর বাড়ীর মৃত আব্দুল লতিফ সওদাগরের ছেলে আইযুব খাঁন (৪০) ও মুজিবুর রহমান (৪২), মুজিবুর রহমানের ছেলে আব্দুল আজিজ (১৯) ও মো. জসিমের ছেলে মো. রাহাত (১৯)। ঘটনায় জড়িত উভয় পক্ষরা সৎ ভাই বলে জানা যায়।

একই ঘটনার ইস্যুতে গত ২৭ জুন শিকলবাহা এলাকার বি.কম ছিদ্দিক বাড়ির ফজল আহমদের ছেলে তাহের আহমদ (৫৬) ভয়ভীতি ও তাঁকে হুমকির অভিযোগে ৪ জনের নামে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডিতে অভিযুক্তরা ছিলেন-শিকলবাহা বি.কম ছিদ্দিক বাড়ীর মো. জিন্নাত আলী (৫৫), মুজিবুর রহমান (৪৫), আইয়ুব খান (৪০) ও ছিদ্দিক আহমদ (৬০)।

জিডিতে উল্লেখ করেন অভিযুক্তদের সাথে দীর্ঘদিন ধরে জায়গা জমি নিয়ে বিরোধ চলে আসছে। অভিযুক্তরা জোরপূর্বক তাহের এর জমি দখল করার চেষ্টা করছেন। এমনকি ভয়ভীতিতে হুমকি দিচ্ছেন বলে অভিযোগে তোলেন।

ঘটনা সূত্রে আরো জানা যায়, শিকলবাহা এলাকার মুক্তিযোদ্ধা ছিদ্দিক আহমদ বি.কম ও আইয়ুব খাঁন (৪০) হলেন একই পিতার সন্তান ও সৎ ভাই হন। দীর্ঘদিন ধরে উভয়ের মধ্যে জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে।

গত ২৭ জুন শিকলবাহা এলাকার মৃত আব্দুল লতিফের ১১ ছেলে-মেয়ে বাদী হয়ে দুটি ওয়ারিশ সনদ মিথ্যা ভুয়া জালিয়াতির অভিযোগে একই এলাকার মৃত ফজল আহমদের ৫ ছেলে-মেয়ের বিরুদ্ধে চট্টগ্রামের পটিয়া ২য় সিনিয়র সহকারি জজ আদালতে মামলা দায়ের করেন।

অপরদিকে, একই জায়গা জমির বিষয়ে তাহের আহমদ বাদী হয়ে আবার চট্টগ্রামের মহানগরের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৫ ধারায় মিছ মামলা (৫৮৬/২৪) দায়ের করেন। এতেও অভিযোগ তোলা হয় মৃত আব্দুল লতিফের চার ছেলের বিরুদ্ধে।

এ ঘটনায় আদালত কর্ণফুলী থানার ওসি কে বিরোধীয় জমিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার আদেশ দিলে, পরে কর্ণফুলী থানার এসআই হেলাল উদ্দিন উভয়পক্ষকে তা অবগত করে নোটিশ প্রেরণ করেন।

কিন্তু এর মধ্যে দুই পক্ষের লোকজন গত ২৮ জুন সকাল সাড়ে ১০ টার দিকে কয়েক শতাধিক লোকজন জড়ো করে মারামারিতে জড়ান। পুলিশ খবর পেয়ে কর্ণফুলী থানার ওসি তাৎক্ষণিক এসআই নোমান হোসেনের নেতৃত্বে ১৫ জনের অধিক পুলিশ সদস্যকে ঘটনাস্থলে পাঠান। কিন্তু উত্তেজিত জনতা পুলিশের উপস্থিতিতে মারামারি শুরু করে দেয়। পুলিশও বিব্রত হয়ে পড়েন।

স্থানীয়রা জানান, ঘটনার সময় পুলিশ আহতদের উদ্ধার করে গাড়িতে তুলে নিলেও আক্রমণকারী কাউকে আটক করতে পারেনি। পুলিশ দুই পক্ষের লোকজনকে শান্ত করতে চেষ্টা করেও ব্যর্থ হন বলে প্রত্যক্ষদর্শীরা মন্তব্যে জানান।

এলাকার লোকজন আরও জানান, একই বিষয়ে ২০০৩ সালে শিকলবাহা ইউনিয়নের তৎকালিন চেয়ারম্যান আবুল কালাম বকুল (বর্তমানে মৃত) দুই পক্ষের লোকজনের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় ভাবে সালিশী বৈঠকে বসে জায়গা জমি পরিমাপ করে সমাধান করে দিয়েছিলেন।

কিন্তু দীর্ঘ ২১ বছর পর আবারো সৎ ভাইদের মধ্যে একই জমি নিয়ে মারামারি ঘটনা ঘটে। কেউ ১৪৫ ধারায় মামলা করে। আবার কেউ সাধারণ ডায়েরি করেন। আবার কেউ সরাসরি মারামারি করে এলাকার আইন শৃঙ্খলা পরিবেশের অবনতি ঘটান।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ