36 C
আবহাওয়া
১:১৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কাল থেকে সর্বাত্মক লকডাউন, প্রজ্ঞাপন জারি

কাল থেকে সর্বাত্মক লকডাউন, প্রজ্ঞাপন জারি

লকডাউনের মেয়াদ বৃদ্ধির প্রজ্ঞাপন জারি

বিএনএ ডেস্ক, ঢাকা:  করেনা মহামারি সংক্রমণ রোধে সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। বৃহস্পতিবার (১ জুলাই) ভোর ৬ টা থেকে শুরু হচ্ছে এই লকডাউন। ৭ দিনের এই লকডাউনে কেউ বিনা প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হলেই কঠোর শাস্তি দেওয়া হবে।

বুধবার (৩০ জুন) সকালে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। কঠোর এই বিধিনিষেধ বাস্তবায়ন করতে পুলিশ-বিজিবির সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনীও।

প্রজ্ঞাপন

জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা বন্ধের বিষয়ে সরকার বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা পালনের সিদ্ধান্ত নিয়েছে। এ সময়ে জরুরি পরিষেবা প্রদানকারী কর্মরতরা ছাড়া এবং জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এতে মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়।

প্রজ্ঞাপনে ২১টি নির্দেশনা রয়েছে। শুরুতেই বলা হয় সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস এ সময় বন্ধ থাকবে। বিমানসহ সড়ক, রেল, নৌ পথে গণপরিবহন ও সকল প্রকার যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকবে। আরও জানানো হয়, শপিংমল, মার্কেটসহ সকল প্রকাশ দোকানপাট বন্ধ থাকবে। তবে অত্যাবশ্যকীয় সেবাসমূহ চালু থাকবে। রেস্তোরাঁগুলো পার্সেল সার্ভিস দিতে পারবে। রয়েছে উন্মুক্ত স্থানে বাজারের নির্দেশনা।

তবে অফিস বন্ধ থাকলেও ব্যতিক্রম রয়েছে শিল্প-কারখানার ক্ষেত্রে। প্রজ্ঞাপনে বলা হয়, শিল্প-কারখানাসমূহ স্বাস্থ্য বিধি অনুসরণপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ