28 C
আবহাওয়া
১০:৪৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার ব্রাজিলের

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার ব্রাজিলের


বিএনএ বিশ্বডেস্ক : গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা।এ নিয়ে বেশ কয়েক মাস ধরে ইসরায়েল ও ব্রাজিলের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

বুধবার (২৯ মে) প্রজ্ঞাপন জারি করে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ারকে প্রত্যাহারের ঘোষণা দেয় ব্রাজিল। এ ব্যাপারে ইসরায়েলের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট লুলা গাজায় চলমান ইসরায়েলি হামলাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ইহুদি নিধনের সঙ্গে তুলনা করেন। এর জেরে ইসরায়েলে ব্রাজিলের রাষ্ট্রদূতকে তলব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী কাতজ। পশ্চিম জেরুজালেমে অবস্থিত ন্যাশনাল হলোকাস্ট মিউজিয়ামে ডেকে তাকে তিরস্কারও করা হয়।

এ ছাড়া ইসরায়েলে লুলাকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছিল। ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, তাদের দেশের রাষ্ট্রদূতকে অপমান করায় তারা ফ্রেডেরিকো মেয়ারকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।

গত বছরের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বিভিন্ন সময়ে এই হামলার সমালোচনা করেছেন।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ