Bnanews24.com
কভার করোনাভাইরাস বিশ্ব সব খবর স্বাস্থ্য

একদিনে ১৫  হাজারের বেশি প্রাণ কেড়ে নিল করোনা

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু আরও ৫৭ জন

বিএনএ বিশ্ব ডেস্ক: বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায়  ১৫ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনা। আর এ নিয়ে বিশ্বে ৩১ লাখ ৭৮ হাজার ছাড়াল মোট মৃত্যু। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৮ লাখ ৭৩ হাজারের বেশি মানুষ। ফলে মোট আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ১১ লাখ ছাড়িয়ে গেল। ২৪ ঘন্টায় সুস্থ হয়েছে ১২ কোটি ৮৪ লাখের বেশি মানুষ।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (৩০ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১৫ হাজার ১২৪ জন।এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩১ লাখ ৭৯ হাজার ১৮৭ জনের।নতুন করে ৮ লাখ ৯১ হাজার ৩৩৭ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। ফলে মোট আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ১১ লাখ ১৭ হাজার ৬৭৯ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ কোটি ৮৫ লাখ ১০ হাজার ৭৩০ জন।

ওয়েবসাইটটি জানায়,নতুন করে ৮৪৪ জনের মৃত্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট প্রাণহানি ৫ লাখ ৮৯ হাজার ছাড়িয়েছে। শুক্রবারও দেশটির করোনা শনাক্তের সংখ্যা ৫৭ হাজারের বেশি।

একদিনে সাড়ে ৫শ’র মতো মৃত্যু দেখেছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ৫ শতাধিক মৃত্যু হয়েছে কলম্বিয়াতেও।

ব্রাজিলে মোট মৃত্যুর সংখ্যা ৪ লাখ ছাড়িয়ে গেছে।  যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে মৃতের সংখ্যায় ৪ লাখ ছাড়াল লাতিন আমেরিকার দেশটি। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী গেল ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ৩ হাজার ১ জনের মৃত্যু হয়। এর মধ্য দিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয় ৪ লাখ ১ হাজার ১৮৬ জন। একই সময়ে সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ৬৯ হাজার ৩৮৯ জন। তাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৪৫ লাখ।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত কয়েকদিন ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৯৮৭ জন। যার মধ্যে ২ লাখ ৮ হাজার ৩১৩ জনের মৃত্যু হয়েছে ।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫৫ লাখ ৯২ হাজার ৩৯০ জন করোনায় আক্রান্ত হয়েছে। ভাইরাসটিতে এক লাখ ৪ হাজার ২২৪ জন মারা গেছে।

আক্রান্তের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৭ লাখ ৯৬ হাজার ৫৫৭ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৯ হাজার ৭৩১ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং দশম স্থানে রয়েছে জার্মানি। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসটি  বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনা ভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি