34 C
আবহাওয়া
১:৪২ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » হজ নিবন্ধনের সময় বাড়লো ৫ এপ্রিল পর্যন্ত

হজ নিবন্ধনের সময় বাড়লো ৫ এপ্রিল পর্যন্ত

সৌদিতে যেকোনো বিমানবন্দর ব্যবহার করতে পারবেন ওমরাহ যাত্রীরা

বিএনএ, ঢাকা: হজ নিবন্ধনের সময় আবারও বাড়ানো হয়েছে। এরমধ্য দিয়ে সপ্তম বারের মতো সময় বাড়ানো হলো। নতুন সময় অনুযায়ী আগামী ৫ এপ্রিল পর্যন্ত হজের নিবন্ধন চলবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৫ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সবশেষ পাওয়া তথ্যে জানা যায়, সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৯৩৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৮ হাজার ৩৫১ জন নিবন্ধন করেছেন।

এবার হজের খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় হজের নিবন্ধনে ভাটা পড়েছে। এর আগে ছয় দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করা যায়নি। সৌদি আরবে সেবামূল্য কমানোর কারণে চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানোও হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ