35 C
আবহাওয়া
৮:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » রমজানে সারাদেশে একই পদ্ধতিতে তারাবি পড়ার আহ্বান

রমজানে সারাদেশে একই পদ্ধতিতে তারাবি পড়ার আহ্বান

তারাবি

বিএনএ, ঢাকা: আসন্ন রমজান মাসে দেশের সব মসজিদে একই পদ্ধতিতে খতম তারাবি পড়তে ইমাম, কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। বুধবার (৩০ মার্চ) ইসলা‌মিক ফাউন্ডেশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞ‌প্তি‌তে এ আহ্বান জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতম তারাবি নামাজে পবিত্র কোরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোনো কোনো মসজিদে এর ভিন্নতা লক্ষ্য করা যায়। এতে কর্ম উপলক্ষে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কোরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এ অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও বঞ্চিত হন তারা। এ পরিস্থিতি নিরসনে রমজানের প্রথম ছয়দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে এক পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র শবেকদরে পবিত্র কোরআন খতম করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এমতাবস্থায় দেশের সব মসজিদে খতম তারাবি নামাজে প্রথম ছয়দিনে দেড় পারা করে ও পরের ২১ দিনে এক পারা করে তেলাওয়াতের মাধ্যমে পবিত্র শবেকদরে কোরআন খতমের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সব মসজিদের সম্মানিত খতিব, ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সবার কাছে অনুরোধ জানানো হচ্ছে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩ বা ৪ এপ্রিল থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান শুরু হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ