35 C
আবহাওয়া
১:২৭ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আধুনিক ও স্মার্ট যুগে যবিপ্রবির লাইব্রেরি

আধুনিক ও স্মার্ট যুগে যবিপ্রবির লাইব্রেরি


বিএনএ, যবিপ্রবি: সভ্য মানুষের জীবনযাত্রায় এক গুরুত্বপূর্ণ অঙ্গ লাইব্রেরি । দৈনদিন জীবনে মানুষ বিভিন্ন জিনিসের মাধ্যমে দেহের চাহিদা মিটায়লেও জ্ঞানের পিপাসা মেটায় একমাত্র লাইব্রেরি । একটি দেশের লাইব্রেরি কতটা সমৃদ্ধ তা দেখে সে দেশের উন্নয়ন ও সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করা যায়। প্রকৃতপক্ষে জ্ঞানচর্চা ছাড়া সার্বিক উন্নয়ন সম্ভব নয়। যুগের সঙ্গে তাল মিলিয়ে গ্রন্থাগারের আধুনিকীকরণ, স্টুডেন্ট বান্ধব যবিপ্রবির স্মার্ট গ্রন্থাগার।

যবিপ্রবির লাইব্রেরির সম্পর্কে জানতে চাইলে উপ গ্রন্থাগারিক মো. মেহেদি হাসান বলেন, যবিপ্রবির লাইব্রেরিতে ব্যবহার করা হয়। বর্তমান বিশ্বের বহুল ব্যবহৃত কোহা সফটওয়্যার, এই সফটওয়ারের মাধ্যমে সকল প্রকার আপডেটেড সেবা প্রদান করা হয়। একজন শিক্ষার্থী তার আইডি দিয়ে লগিন করে লাইব্রেরির যত সংগ্রহ আছে সে দেখতে পারে এবং বই ইস্যু করতে পারে।

তিনি আরও বলেন, যবিপ্রবির লাইব্রেরি ওপেন সেল্প সিস্টেম পদ্ধতি অনুসরণ করে, এই পদ্ধতিতে একজন শিক্ষার্থী তার কাঙ্খিত বই নিজে খুঁজে বের করতে পারে।

তিনি বলেন, বই হারিয়ে যাওয়া প্রতিরোধের জন্য আর এফ আইডি পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে কোন বই ইস্যু না করে যদি কোন শিক্ষার্থী লাইব্রেরি থেকে বের হয় তাহলে সিস্টেম সয়ংক্রিয় ভাবে শনাক্ত করে লাইব্রেরিয়ানকে সতর্ক করে দেয় এবং লাইব্রেরির প্রতিটা কর্ণার সিসিটিভি ক্যামেরার আওতা ভুক্ত।এছাড়া ও লাইব্রেরির ওয়েব পেজে আছে ই-রিসোর্স পেপার যা শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

যা শিক্ষার্থীর তার উচ্চ শিক্ষার জন্য প্রয়োজন মতো ব্যবহার করতে পারে। লাইব্রেরিতে আরো আছে বঙ্গবন্ধু কর্ণার যেখানে একজন শিক্ষার্থী বঙ্গবন্ধু সম্পর্কিত ভিডিও দেখতে পারে এবং বই পড়তে পারে, এছাড়াও এখানে পর্যাপ্ত পরিমানে কম্পিউটারের ব্যবস্থা রয়েছে যা শিক্ষার্থীরা চাইলেই তাদের পড়া-শোনার কাজে ব্যবহার করতে পারে।

বিএনএ/আরাফাত, এমএফ

Loading


শিরোনাম বিএনএ