25 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলে চড়তে ভোর থেকেই দীর্ঘলাইন

মেট্রোরেলে চড়তে ভোর থেকেই দীর্ঘলাইন

মেট্রো

বিএনএ ডেস্ক:রাজধানী ঢাকাবাসীর জন্য বহুল প্রতীক্ষিত মেট্রোরেলব্যবস্থার যুগে প্রবেশ করেছে বুধবার। এদিন ঘটা করেই দেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রথম যাত্রী হিসেবে টিকিট কেটে অতিথিদের নিয়ে মেট্রোভ্রমণ উপভোগও করেছেন সরকারপ্রধান।

উদ্বোধনের পরদিন আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা। তাই উত্তরার দিয়াবাড়ী স্টেশনে ভোর থেকেই মেট্রোরেলে চড়ার জন্য সাধারণ মানুষের দীর্ঘলাইন দেখা গেছে। কেউ কেউ ফজরের নামাজের আগে থেকেই স্টেশনে উপস্থিত হয়েছেন। রাজধানীর উত্তরা স্টেশনে আসা যাত্রীদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।

আমিনুল ইসলাম নামের এক যাত্রী বলেন, মেট্রোরেলে ভ্রমণ করতে ‘চাতকের মতো’ অপেক্ষায় ছিলাম। আজ থেকে সবাই উঠতে পারবে এ গণপরিবহনে। তাই প্রথম দিনের অভিজ্ঞতা অর্জন করতে আমি ভোর ৫টায় এসেছি।

এদিকে দেশের প্রথম মেট্রোভ্রমণ ঘিরে ইতোমধ্যেই নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে যাত্রীদের জন্য বেশকিছু নির্দেশনা ও বিধিনিষেধও জারি করা হয়েছে। সেই সঙ্গে নির্দিষ্ট দূরত্বের অতিরিক্ত ভ্রমণের ক্ষেত্রে ১০ গুণ বেশি ভাড়া আদায়ের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

ডিএমটিসিএল বলছে- মেট্রোরেলে চড়ার সময় সঙ্গে পোষা প্রাণী; যেমন- কুকুর, বিড়াল ইত্যাদি বহন করা যাবে না। পাশাপাশি সঙ্গে রাখা যাবে না বিপজ্জনক বস্তু; যেমন- আগ্নেয়াস্ত্র, ছুরি, চাকু। এছাড়া স্টেশনে বা ট্রেনে ফেলা যাবে না থুথু কিংবা পানের পিকও। আর পাবলিক প্লেসের মতো মেট্রোরেলেও ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে প্ল্যাটফর্মে বসেও কোনো খাবার গ্রহণ করা যাবে না।

এসব নির্দেশনার বাইরেও ডিএমটিসিএল কর্তৃপক্ষ যাত্রীদের নিরাপত্তাকর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করা ছাড়াও সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা, মনোযোগ দিয়ে ঘোষণা শোনার জন্য প্রস্তুত থাকাসহ সর্বক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখার অনুরোধ জানিয়েছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ