36 C
আবহাওয়া
৮:৫৩ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » শীতকালের সবজির তালিকায় রাখুন মুলা

শীতকালের সবজির তালিকায় রাখুন মুলা

মুলা

লাইফস্টাইল ডেস্ক: শীতের হাওয়া বইতে শুরু করেছে একটু আধটু। বাজারে তাই দেখা মিলছে হরেক রকম সবজির। বিট, গাজর, মটরশুঁটি, ফুলকপির পাশাপাশি দেখা মিলছে মুলারও। মুলাতে আছে ফোলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়ামের মতো উপাদান। শরীর ভালো রাখতে এসব উপাদান বেশ উপকারি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এগুলো।

মুলার রয়েছে যেসব গুনাগুণ

শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

মুলোতে রয়েছে গ্লুকোসিনোলেট ও আইসোথিয়োসায়ানেট নামক দু’টি উপাদান। এই দু’টি উপাদানই রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধক

মুলায় উচ্চ পরিমাণ ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ক্যানসার প্রতিরোধক। গবেষণা অনুযায়ী, লিভার, স্তন, প্রস্টেট, মলাশয় এবং ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে সক্ষম মুলা।

লিভার ভালো রাখে

মুলায় আছে ইন্ডোল-৩-কার্বিনল এবং ৪-মিথাইলথিয়ো-৩-বুটেনাইল-আইসোথিয়োসায়ানেট। এসব উপাদান উৎসেচক ক্ষরণে উদ্দীপকের কাজ করে। যা সহজেই লিভারে জমা টক্সিন সহজেই দূর করতে সাহায্য করে।

হার্টের জন্য উপকারি

মুলায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সঙ্গে আছে ক্যালশিয়াম ও পটাশিয়ামের মতো খনিজ। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গবেষণা অনুযায়ী, মুলাতে আছে ট্রিগোনেলিনের মতো বিশেষ একটি উপাদান। এটি রক্তবাহিকার কার্যকারিতা সহজ করে।

অ্যান্টিফাঙ্গাল উপাদানে ভরপুর

মুলা খেলে ছত্রাকঘটিত সংক্রমণের সমস্যা কমে। কারণ এই সবজিতে আছে আরএসএএফপি ২ নামক একটি অ্যান্টিফাঙ্গাল প্রোটিন। যা শরীরে ফাঙ্গির আক্রমণে বাধা দেয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ