34 C
আবহাওয়া
৯:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে চবিসাসের নিন্দা

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে চবিসাসের নিন্দা


বিএনএ, চবি: রাজধানীতে আওয়ামী লীগ, বিএনপি ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে গণমাধ্যমকর্মীদের ওপর ন্যাক্কারজনকভাবে হামলার প্রতিবাদে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। রোববার (২৯ অক্টোবর) চবি সাংবাদিক সমিতির প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক মোহাম্মদ আজহার স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে চবিসাস সভাপতি মাহবুব এ রহমান ও সাধারণ সম্পাদক ইমাম ইমু এ প্রতিক্রিয়া জানান।

চবিসাস নেতৃবৃন্দ বলেন, শনিবার (২৮ অক্টোবর) বিএনপি, আওয়ামীলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষের সময় পেশাগত দায়িত্ব পালনকালে রাজধানীর বেশ কয়েকটি স্থানে অন্তত ২০ জন সাংবাদিকের ওপর বর্বরোচিত হামলা চালানো হয়েছে। এতে কয়েকজন সাংবাদিক গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। এটি একটি পরিকল্পিত হামলা। কারণ একসঙ্গে এতজন সাংবাদিকের ওপর হামলা চালানো কোনো বিচ্ছিন্ন ঘটনা হতে পারে না। তাই অবিলম্বে জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছে চবিসাস ।

নেতৃবৃন্দ বলেন, দেশ ও জাতির স্বার্থে গণমাধ্যমকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মাঠ পর্যায়ের সংবাদকর্মীরা। সাংবাদিকতার নিয়ম মেনে সংবাদকর্মীরা প্রকৃত ঘটনা তুলে ধরতে নিরলস পরিশ্রম ও ঝুঁকি নিয়ে তাদের পেশাগত দায়িত্ব পালন করে থাকেন। তাই যারা অন্যায় কিংবা সত্যকে গোপন করতে চায় শুধুমাত্র তারাই সাংবাদিকদের ওপর হামলা চালিয়ে সুষ্ঠু সাংবাদিকতাকে দমিয়ে রাখার অপচেষ্টা করেন।

নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমানে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচিকে কেন্দ্র করে প্রায়ই সাংবাদিকদের ওপর হামলা, মোবাইল ছিনতাই বা সংবাদ সংগ্রহের ডিভাইস ছিনিয়ে নেওয়ার পাশাপাশি নানাভাবে হেনস্তা করা একটি সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। যার অধিকাংশই সুষ্ঠু বিচারের আওতায় আসে না। রাষ্ট্রীয়ভাবে অপরাধীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা না নেওয়ায় ক্রমান্বয়ে সাংবাদিক নির্যাতনের ঘটনা বাড়ছে। যা মুক্ত গণমাধ্যমের জন্য হুমকিস্বরূপ। চবিসাস নেতৃবৃন্দ ২৮ অক্টোবর দুর্বৃত্তদের হামলায় আহত গণমাধ্যমকর্মীদের সুস্থতা কামনার পাশাপাশি হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এছাড়া শনিবার (২৮ অক্টোবর) দুপুরের দিকে রাজধানীর মাদারটেক নিজ বাসা থেকে রিকশাযোগে জাতীয় প্রেসক্লাবে যাওয়ার সময় সেগুন বাগিচা এলাকায় পুলিশের টিয়ারসেলের কবলে পড়ে রিকশা উল্টে ছিটকে পড়েন বিএফইউজের নেতা সিনিয়র সাংবাদিক রফিক ভূঁইয়া। পরে বারডেম হাসপাতালে নিয়ে গেলে মাথায় গুরুতর আঘাত ও রক্তক্ষরণের একপর্যায়ে মারা যান তিনি। প্রবীণ সাংবাদিক রফিক ভূঁইয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চসিসাস নেতৃবৃন্দ। পাশাপাশি তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে চবিসাস।

বিএনএ নিউজ/ সুমন, এমএফ/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ