34 C
আবহাওয়া
৯:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ১২৪ যাত্রীর প্রাণ রক্ষাকারী সে পাইলট আর নেই

১২৪ যাত্রীর প্রাণ রক্ষাকারী সে পাইলট আর নেই


বিএনএ, ঢাকা : ১২৪ বিমান যাত্রীর প্রাণ রক্ষাকারী  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম আর নেই (ইন্নালিল্লাহি—-রাজিউন)। রোববার(২৯ আগস্ট) নাগপুরের কিংসওয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি ড. আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে জানান, সব আনুষ্ঠানিকতা শেষে দ্রুত মৃতদেহ দেশে ফেরত আনার ব্যবস্থা করা হচ্ছে।

গত শুক্রবার মাসকাট-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শিডিউল ফ্লাইট বিজি ০২২ মোট ১২৪ যাত্রী নিয়ে ঢাকা আসার পথে পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম হঠাৎ অসুস্থ হয়ে পড়েন।পরে ভারতের মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি জরুরি অবতরণ করে।

এর আগে নাগপুরের কিংসওয়ে হাসপাতালের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) রোশান ফুলবান্ধে শনিবার বলেন, ‘তার (ক্যাপ্টেন নওশাদ) অবস্থা গুরুতর… তিনি সম্পূর্ণ ভেন্টিলেশনের সহায়তায় বেঁচে আছেন… তার মস্তিষ্কে প্রচুর রক্তক্ষরণ হয়েছে… তিনি কোমায় আছেন।’

ওই হাসপাতালের মেডিক্যাল সার্ভিসেস ডিরেক্টর ডা: সুভরজিৎ দাশগুপ্ত, ক্রিটিক্যাল কেয়ার ফিজিশিয়ান ডা: রঞ্জন বারোকার, এবং ডা: বীরেন্দ্র বেলেকারের অধীনে চিকিৎসাধীন ছিলেন ক্যাপ্টেন নওশাদ কাইয়ুম।

উল্লেখ, ২০১৬ সালের ২২ ডিসেম্বর ওমানের মাস্কাট থেকে চট্টগ্রামগামী বাংলাদেশ বিমানের বিজি-১২২ ফ্লাইটে পাইলটের ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম নিজের বুদ্ধি ও কৌশল প্রয়োগ করে আরও ২ পাইলট, ১৪৯ যাত্রী ও ৭ ক্রু’র জীবন বাঁচিয়েছিলেন।

মাস্কাট বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) থেকে ক্যাপ্টেন নওশাদকে জানানো হয়, রানওয়েতে টায়ারের কিছু অংশ পাওয়া গেছে, যা সম্ভবত বিমান এয়ার ক্রাফটের হতে পারে। যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে নওশাদ বিমানটি চট্টগ্রাম অবতরণ না করে ঢাকা বিমানবন্দরে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। অবতরণের আগে ক্যাপ্টেন ফ্লাইটটি নিয়ে রানওয়ের উপরে দুইবার লো-লেভেলে ফ্লাই করেন। তখন দেখা যায়, উড়োজাহাজের পেছনের দুই নম্বর টায়ারটি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরে ক্যাপ্টেন নওশাদ দক্ষতার সঙ্গে ক্ষতিগ্রস্ত টায়ার ও ল্যান্ডিং গিয়ারসহই নিরাপদে ফ্লাইটটি ঢাকায় অবতরণ করাতে সক্ষম হন। এই ঘটনার পর ২০১৭ সালে আন্তর্জাতিক পাইলট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ক্যাপ্টেন নওশাদকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রশংসাপত্র পাঠিয়েছিল।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ