34 C
আবহাওয়া
৩:৩৬ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানের আজকের খবর(২৯ আগস্ট)

আফগানিস্তানের আজকের খবর(২৯ আগস্ট)

আফগানিস্তানের আজকের খবর(২৯ আগস্ট)

আন্তর্জাতিক মিডিয়া হতে সংগৃহীত আফগানিস্তান ও তালেবান, কাবুল বিমান বন্দর সম্পর্কিত আজকের নিউজ। সর্বশেষ ব্রেকিং এবং আপডেট খবর।

বিএনএ, বিশ্ব ডেস্ক :

তালেবানের খবর

মন্ত্রীসভা  ও সরকার গঠন করতে আরও দু সপ্তাহ সময় লাগতে পারে-তালেবান মুখপাত্র।

প্রতিদিনই বিভিন্ন বিভাগ ও দপ্তরে বিভিন্ন জনকে দায়িত্ব বন্টন করছে তালেবান নেতারা।সেই সাথে ভারপ্রাপ্ত মন্ত্রীও নিয়োগ দেয়া হচ্ছে।

মার্কিন সৈন্যরাই আত্মঘাতিকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে

ওয়াশিংটন থেকে রয়টার্স জানায়,  কাবুল বিমান বন্দরের যাওয়া একজন আত্মঘাতি বোমা হামলাকারীকে বহন করা একটি গাড়ি লক্ষ্য করে  ড্রোন  হামলা চালিয়েছে মার্কিন সৈন্যরা। ওই আত্মঘাতি আইএসআইএল কে এর সদস্য ছিল।

কিন্ত কাবুলের পুলিশ প্রধান রশিদ জানান, কাবুল বিমান বন্দরের পাশে একটি বাড়িতে রকেট হামলায় এক শিশু নিহত হয়েছে। আহত হয় ২জন।

আবারও বিমান বন্দরের গেইটে সুইসাইড হামলার চেষ্ঠা

শেষ মুহুর্তে মার্কিন সৈন্যরা রোববার রকেট হামলার ঘটনার পরপরই আত্মঘাতি বোমা হামলার একটি চেষ্ঠা ব্যর্থ করে দিয়েছে। একটি কারযোগে হামলাকারী বিমান বন্দর গেইটের দিকে যাবার চেষ্ঠা করছিল।-আলজাজিরা।

 

রকেট হামলা

যুক্তরাষ্ট্র ও তালেবানের দেয়া সতর্কতার মধ্যে  আফগানিস্তানের কাবুল বিমান বন্দরের কাছের একটি বাড়িতে রোববার সন্ধ্যায় রকেট হামলা হয়েছে। এতে একশিশু নিহত ও অপর দুজন আহত হয়। বাড়িটির কাছেই কিছু মার্কিন অবস্থান করছিল। কেউ ঘটনার জন্য দায়িত্ব স্বীকার করে নি।

ব্যাংকগুলো খোলা তালেবানের জন্য বড় চ্যালেঞ্জ

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যঅংক বন্ধ রয়েছে। বেসরকারি ব্যাংক সমূহের সামনে প্রতিদিন শত শত মানুষ টাকা তুলতে ভিড় করছেন।কিন্ত সব ব্যাংক বন্ধ। তালেবান প্রশাসন বেসরকারি ব্যাংক সমূহ খুলে দিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছে।

আইএসআইএল এর হুমকিতে তালেবানও উৎকন্ঠায়

তালেবানের পক্ষ থেকে কাবুলের হামিদ কারজাই বিমান বন্দরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।সে সাথে কঠোরভাবে বিমান বন্দরের আশেপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। আগে থেকে যারা বিমান বন্দরের উত্তর গেইটে বিদেশে পাড়ি দিতে জড়ো হয়েছিল সে সব লোকজন ছাড়া নতুন করে কাউকে বিমান বন্দর এলাকায় রোববার সকাল থেকে আসতে দিচ্ছে না। বিমান বন্দরে  হামলার আইএসআইএল হুমকিকে তালেবান বড় হুমকি হিসেবে মনে করছে।

বিমান বন্দরের সড়কে ব্যাপক তল্লাশী করছে তালেবান সদস্যরা।

হামিদ কারজাই বিমান বন্দরের দায়িত্ব নিতে

তালেবান প্রস্তুত-বিবিসি

আফগানিস্তানের নিরাপত্তায় দুই দশক জড়িত থাকার অবসান ঘটিয়ে মার্কিন বাহিনী কাবুল ত্যাগের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সর্বশেষ দল সৈন্য প্রত্যাহারের আগে এক হাজারেরও বেশি বেসামরিক আফগানকে তারা দেশত্যাগে সহায়তা দেয় নি। এ সব আফগান মার্কিনীদের সাথে দেশত্যাগে কাবুল বিমান বন্দরে কয়েকদিন ধরে অবস্থান করেছে।

 

আফগানিস্তানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত

আফগানিস্তানে নিযুক্ত ব্রিটিশ এ্যাম্বেসেডর স্যার ব্রিস্তো সর্বশেষ ব্রিটিশ সেনাদের দলে ব্রিটেন ফিরেছেন। ন্যাটো সৈন্যদের সাথে ২০বছর ধরে আফগানিস্তানের নিরাপত্তায় কাজ করেছে ১৫০০ ব্রিটিশ সেনা। গত ১৪ আগস্ট থেকে তাদের দেশে প্রত্যাবর্তন শুরু হয়। তালেবানরা কাবুল দখল করার পর ব্রিটিশ সরকার আফগানিস্তান থেকে ৫হাজার ব্রিটিশ নাগরিক ও তাদের পরিবারের সদস্য, যুক্তরাজ্যের বিভিন্ন প্রজেক্টে কাজ করা ৮হাজার আফগান ও তাদের পরিবারকেও কাবুল থেকে ব্রিটেনে সামরিক বিমানে নিয়ে আসা হয়েছে।

ফের কাবুল বিমান বন্দরে হামলার সতর্কবাণী মার্কিন প্রেসিডেন্টের

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সেনা কর্মকর্তাদের উদ্ধিৃতি দিয়ে রোববার ভোরে বলেছেন, আগামী ৩৬ ঘন্টার মধ্যে কাবুল বিমান বন্দরে ফের নাশকতামূলক হামলা হতে পারে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় আইএসআইএল এর স্থানীয় গ্রুপ আইএস-কে(খোরাসান) আত্মঘাতি বোমা হামলা চালায়। এতে মার্কিন সেনা সদস্যসহ ১৭০জন নিহত ও দু শতাধিক লোক আহত হয়।

আফগানিস্তানে অভিযান চালাতে তালেবানের অনুমতি লাগবে: জবিউল্লাহ মুজাহিদ

আফগানিস্তানের মাটিতে যেকোনো ধরনের অভিযান চালানোর আগে তালেবানের সঙ্গে আলাপ করে নেয়ার আহ্বান জানিয়েছেন তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। আমেরিকা আফগানিস্তানের কান্দাহারে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের অবস্থানে ড্রোন হামলা চালানোর ঘোষণা দেয়ার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি একথা বলেন।

শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, আমেরিকার উচিত ছিল দায়েশ-খোরাসানের অবস্থানে ড্রোন হামলা চালানোর আগে তালেবানকে সতর্ক করা। আমেরিকার এ হামলাকে আফগানিস্তানের সার্বভৌমত্বের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করে তিনি বলেন, এ হামলায় দু’জন নিহত ও তিনজন আহত হয়েছে। আহতদের দু’জন নারী ও একজন শিশু বলে তিনি উল্লেখ করেন।

 

                         আফগানিস্তান -তালেবানের খবর

৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র তালেবানের হাতে

মার্কিন কংগ্রেস সদস্য জিম ব্যাংকস বলেছেন, আফগানিস্তানে আমেরিকার ফেলে আসা আট হাজার ৫০০ কোটি ডলারের সমরাস্ত্র তালেবানের হাতে পড়েছে।তাদের হাতে রয়েছে অসংখ্য বায়োমেট্রিক ডিভাইস যাতে আমেরিকাকে সহযোগিতাকারী আফগান নাগরিকদের ফিঙ্গারপ্রিন্ট ও আই স্ক্যান রয়েছে। এর ফলে আমেরিকার সহযোগীদের খুঁজে পাওয়া তালেবানের জন্য সহজ হবে।

ব্যাংকস আরো বলেন, আমেরিকার ফেলে আসা সমরাস্ত্রের মধ্যে রয়েছে ২০০টি জঙ্গিবিমান ও সামরিক হেলিকপ্টার, দুই হাজার সাঁজোয়া যান, ছয় লাখ ৭৫ হাজার আগ্নেয়াস্ত্র এবং বেশ কিছু ব্ল্যাক হক হেলিকপ্টার।

বিএনএনিউজ২৪ ডটকম/ ওজি,এজিএন

Loading


শিরোনাম বিএনএ