30 C
আবহাওয়া
১০:৩৫ অপরাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে আরও সাড়ে ৮ হাজার প্রাণ কেড়ে নিল করোনা

বিশ্বে আরও সাড়ে ৮ হাজার প্রাণ কেড়ে নিল করোনা


বিএনএ বিশ্ব ডেস্ক: ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৮ হাজার ৬৬৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনা। ফলে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়ালো ৪৫ লাখ ৭ হাজার ৮৪০ জনে।

আর একই সময়ে  আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪১ হাজার ৭৮৯ জন। এ নিয়ে  আক্রান্তের সংখ্যা ২১ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ১৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৯ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৬৬৬ জন।

রোববার (২৯ আগস্ট) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

ওয়েবসাইটটির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৭৮৫ জন। আর মারা গেছেন ৬৪৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ১৭ হাজার ৪১৭ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৫৪ হাজার ৩৮১ জন মারা গেছেন।

বিশ্বে দৈনিক প্রাণহানির শীর্ষে উঠে এসেছে  মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮৬৩ জন মারা গেছেন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৫৫৬ জন। মহামারির শুরু হওয়ার থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ১১ হাজার ৩১৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫৭ হাজার ১৫০ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫৬ জন। নতুন করে করোনায় ২৪ হাজার ৬৯৯ জন আক্রান্ত হয়েছেন। মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ২৮ হাজার ৬০৫ জনে দাঁড়িয়েছে। আর ৫ লাখ ৭৯ হাজার ৫২ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫৭ জন এবং নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৫৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৬ লাখ ৯৪ হাজার ১৮৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৭ হাজার ৮৬০ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯১ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫০ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ লাখ ৬৬ হাজার ৪০৪ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৩৭২ জনের।

মধ্যপ্রচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায়  নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৩৪ জন। একই সময়ে মারা গেছেন ৬১৪ জন।  মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৪৮ লাখ ৯৫ হাজার ৪৪৮ জন করোনায় আক্রান্ত এবং ১ লাখ ৫ হাজার ৯০১ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৬৩ হাজার ৫৪১ জন। মারা গেছেন এক লাখ ৮০ হাজার ৮৪০ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬৭ লাখ ২৮ হাজার ৮৫৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১৪ হাজার ১৫৭ জন।

এছাড়া, আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম স্থানে রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ