24 C
আবহাওয়া
৫:৫৫ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » মাতারবাড়িতে শুরু হয়েছে বিদ্যুৎ উৎপাদন

মাতারবাড়িতে শুরু হয়েছে বিদ্যুৎ উৎপাদন


বিএনএ, কক্সবাজার: পরীক্ষামূলকভাবে প্রথমবারের মত বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে কক্সবাজারের মহেশখালীতে নির্মিত মাতারবাড়ি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। শনিবার (২৯ জুলাই) দুপুর ১২ টায় মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এ বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয় এবং জাতীয় গ্রিডে সংযুক্ত করা হয়েছে।

বিদ্যুৎ উৎপাদনের বিষয়টি নিশ্চিত করে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের এমডি আবুল কালাম আজাদ। তিনি জানান, আজকে প্রথম দিনেই ৩ থেকে ৪ ঘণ্টা বিদ্যুৎ উৎপাদনের কাজ চলবে। এরপর ধারাবাহিকভাবে তা চলমান থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুরুতে তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদনের কাজ করা হচ্ছে। উৎপাদিত ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। তবে আগামী ৪ সেপ্টেম্বর থেকে কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হবে বলেও জানিয়েছেন সূত্রটি।

আরও জানা গেছে, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১ হাজার ২ শ মেগাওয়াট। কেন্দ্রটি বাংলাদেশ সরকার ও জাইকা প্রায় ৫১ হাজার ৮শ কোটি টাকা ব্যয়ে ৬০৮ একর জমির উপর নির্মাণ করেছে।

এ বিষয়ে স্থানীয় সাংসদ আলহাজ আশেক উল্লাহ রফিক এমপি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেগা প্রকল্পের অন্যতম মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে এবং জাতীয় গ্রিডে যুক্ত হবে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি বড় সাফল্য। এটি পুরোদমে চালু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিদ্যুৎ খাতে বিরাট ভূমিকা রাখার পাশাপাশি মহেশখালীসহ কক্সবাজারের অর্থনৈতিক চিত্র পাল্টে যাবে।

বিএনএ/ফরিদুল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ