Bnanews24.com
Home » ডায়াবেটিস রোগীরা কী কাঁঠাল খেতে পারবেন?
এক নজরে টপ নিউজ লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীরা কী কাঁঠাল খেতে পারবেন?

কাঁঠাল

বিএনএ, লাইফস্টাইল: মৌসুমী ফল কাঁঠাল। এটি বাংলাদেশের জাতীয় ফল। স্বাদ ও ঘ্রাণে ফলটি অনন্য। রসালো এই ফলটি খাওয়ার মজাই আলাদা। মিষ্টতার কারণে অনেকেই মনে করেন ডায়াবেটিস রোগীদের এই ফল খাওয়া উচিত নয়। কিন্তু চিকিৎসকরা বলছেন ডায়াবেটিসেও ফলটি খেতে বারণ নেই।

চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের রক্তে যখন শর্করার মাত্রা বৃদ্ধি পায়, তখনই ডায়াবেটিস রোগ দেখা দেয়। এই অসুখ একবার শরীরে বাসা বাধলে তা চিরস্থায়ী হয়ে যায়।

যদিও চিকিৎসকদের পরামর্শ মেনে চললে এবং খাদ্যাভ্যাস ও লাইফস্টাইলে নিয়ন্ত্রণ আনলে মধুমেহ রোগকে নিয়ন্ত্রণে রাখা যায়। রক্তে যদি শর্করার মাত্রা বৃদ্ধি পায়, তাহলে তা থেকে হৃদরোগ, কিডনি, চোখ এবং শরীরের অন্যান্য অঙ্গে নানা সমস্যা দেখা দিতে পারে।

তাই যে সমস্ত খাবারের ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে, সেগুলো এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে, যদি কাঁঠাল খেতে চান, তাহলে নিশ্চিন্তে খেতে পারেন ডায়াবেটিস রোগীরা। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কাঁঠালে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, অ্যান্টিঅক্সিডেন্টসের মতো উপকারী উপাদান রয়েছে। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কাঁচা কাঁঠাল বা এঁচোড়ে সামান্য শর্করার মাত্রা থাকলেও কাঁঠালে একেবারেই ক্ষতিকর কোনও উপাদান নেই। বরং রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে সাহায্য করে কাঁঠাল। পাশাপাশি ক্যালোরিও থাকে না এতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ