29 C
আবহাওয়া
৮:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারের জঙ্গলে গণ কবর ও যত্রতত্র মরদেহ

মিয়ানমারের জঙ্গলে গণ কবর ও যত্রতত্র মরদেহ

মিয়ানমারের জঙ্গলে গণ কবর ও যত্রতত্র মরদেহ

বিএনএ,মিয়ানমার ডেস্ক: মিয়ানমারের প্রত্যন্ত সাগাইং অঞ্চলে গত দুমাস ধরে দেশটির সেনা বাহিনী ও সরকার বিরোধী গ্রুপ পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) এর সংঘর্ষ চলে। সেনাবাহিনীর সদস্যরা এলাকাটি ছেড়ে যাবার পর কানি নামক স্থানের (মফস্বল শহর)সর্বত্র মরদেহ পড়ে থাকতে দেখা যায়।সেখানের জঙ্গলে বেশ কয়েকটি গণ কবর এবং ১০/১২টি মরদেহ পড়ে থাকতে দেখেছে স্থানীয়রা। খবর মিয়ানমার নাও ও রেডিও ফ্রি এশিয়া।

গণকবর 
কানির জনপদের বাসিন্দারা রেডিও ফ্রি এশিয়া( আরএফএ) মায়ানমার সার্ভিসকে জানিয়েছেন যে, মঙ্গলবার টাউন সেন্টারের বাইরের একটি জঙ্গলে একটি ব্যক্তির লাশ একটি গাছের সাথে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। আরও গণ কবর দেখা গেছে যেখানে এক একেকটি কবরে একাধিক ব্যক্তির মরদেহ পুঁতে রাখা হয়েছে।

গণ কবর দেখা গেছে যেখানে এক একেকটি কবরে একাধিক ব্যক্তির মরদেহ পুঁতে রাখা হয়েছে।

অনলাইন মিডিয়া মিয়ানমার নাও জানায়, গ্রামগুলোতে অভিযান চালিয়ে জান্তা সেনারা প্রবীণ ও যুবকদের ধরে নিয়ে নানাভাবে নির্যাতন করে নির্মমভাবে হত্যা করেছে। যাদের বেশিরভাগ সরকার বিরোধী আন্দোলনে জড়িত নয়।
গত সোমবার সন্ধ্যায় সেনা সদস্য ও পিডিএফ কর্মীদের মধ্যে সংঘর্ষ এবং গ্রামে অভিযান চালায়। এরপরদিনই কানির জঙ্গলে একটি কবরে চারজনের মরদেহ এবং তিনটি মরদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়।

Villagers exhume the bodies buried in the woods west of Zee Pin Twin, Kani Township on July 27 afternoon (Supplied)

কবরে মরদেহ দেখতে গিয়ে মাইন বিস্ফোরণে এক তরুণ নিহত হবার পর গণ কবরগুলোর পাশেও লোকজন যেতে ভয় পাচ্ছে।
জান্তা সেনা সদস্যরা সরকার বিরোধীদের দমনে যেখানে সেখানে মাইন পুঁতে রাখছে অভিযোগ রয়েছে।

নো কমেন্টস
এই হত্যাকাণ্ডের বিষয়ে জান্তা সরকারের মুখপাত্র মেজর জেনারেল জও মিন মুন তুনের সাথে যোগাযোগ করা হলে আরএফএ প্রতিনিধিকে তিনি কোন মন্তব্য করেন নি।

পিডিএফ গঠন

গত ১ফেব্রুয়ারি জান্তা সরকার ক্ষমতা দখল করার পর হতে দেশটিতে জান্তাবিরোধী তীব্র গণ আন্দোলন চলছে।সেখানে সেনাবাহিনীর অত্যাচার ও হামলা ঠেকাতে সাধারণ জনগণ,বিভিন্ন প্রদেশের আধা সামরিক বাহিনীর সদস্য এবং সরকার বিরোধী সশস্ত্রযোদ্ধাদের সমন্বয়ে সরকার বিরোধীরা পিডিএফ গঠন করেছে। মিয়ানমার জান্তা সরকার পিডিএফকে অবৈধ আখ্যা দিয়েছে এবং তাদের দমনে দেশব্যাপি সর্বাত্বক অভিযান পরিচালনা করছে।

সংবাদ সংগ্রহ দুরুহ

মিয়ানমারের দুর্গম এলাকার সংবাদ সংগ্রহ এখন খুব দুরুহ ব্যাপার।সেখানে মোবাইল ফোন নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে জান্তা সরকার।সাংবাদিকদের গতিবিধিও বেশ নজরে রাখা হচ্ছে।সরকারের অনুমোদন ছাড়া কোন তথ্য কেউ দিতে পারেন না।অনেক সংবাদপত্র ও অনলাইন মিডিয়া বন্ধ করে দিয়েছে সরকার।গ্রেপ্তার করেছে অনেক সাংবাদিককে।
বিএনএনিউজ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ