31 C
আবহাওয়া
১:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বুয়েটের অক্সিজেট ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন

বুয়েটের অক্সিজেট ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন


বিএনএ,ঢাকা: করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন দেওয়ার জন্য বুয়েটের তৈরি ‘অক্সিজেট’ নামের ডিভাইসটি আপাতত ২০০ ইউনিট উৎপাদনের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। বুধবার (২৮ জুলাই) অধিদপ্তরের উপ পরিচালক মো. সালাউদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রাথমিকভাবে ২০০ ইউনিট উৎপাদন করে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। পরবর্তীতে বিশেষজ্ঞদের পর্যবেক্ষণের পর তাদের মতামতের ভিত্তিতে বড় পরিসরে ‘অক্সিজেট’ ব্যবহারের অনুমোদন দেওয়া হবে।

বুয়েট জানায়, গত মে মাসে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এই যন্ত্রের ক্লিনিক্যাল ট্রায়াল তৃতীয় ধাপে সাফল্য লাভ করে। ওই সময় বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী যন্ত্রটি হাই-ফ্লো নেইজল ক্যানোলার বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

ডিভাইসটি দিয়ে হাসপাতালের সাধারণ বেডেই ৬০ লিটার পর্যন্ত হাই-ফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব। আর একটি হাই-ফ্লো নেইজল ক্যানোলার জন্য খরচ যেখানে ২ থেকে ৫ লাখ টাকা, সেখানে বুয়েটের আবিস্কৃত এই যন্ত্রটির উৎপাদন খরচ পড়বে মাত্র ২০-২৫ হাজার টাকা।

শ্বাসকষ্টসহ করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অক্সিজেনের চাহিদা পূরণে ‘অক্সিজেট’ নামের যন্ত্র উদ্ভাবন করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সহজে ব্যবহার ও বহনযোগ্য এই যন্ত্র কোনো বিদ্যুৎশক্তি ছাড়াই অক্সিজেন সিলিন্ডার বা হাসপাতালে অক্সিজেন লাইনের সঙ্গে যুক্ত করে হাই-ফ্লো নেইজল ক্যানোলার বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ