28 C
আবহাওয়া
৮:১৯ অপরাহ্ণ - জুলাই ১, ২০২৪
Bnanews24.com
Home » রোববার পাস হচ্ছে নতুন অর্থবছরের বাজেট

রোববার পাস হচ্ছে নতুন অর্থবছরের বাজেট


বিএনএ, ডেস্ক :  ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশন শনিবার (২৯ জুন) বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে। আজ অর্থ বিল উত্থাপন করাসহ পাস হওয়ার কথা রয়েছে। এ ছাড়া রোববার (৩০ জুন) পাস হবে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট। নতুন বাজেট সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে।

সংসদ ও অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রস্তাবিত বাজেটে ছোট দু-একটি বিষয় ছাড়া তেমন কোনো বড় সংশোধনীর সম্ভাবনা নেই। প্রস্তাবিত বাজেটে সংসদ সদস্যদের আমদানি করা গাড়ির ওপর শুল্ক আরোপের আহ্বান জানিয়েছিলেন অর্থমন্ত্রী আবু হাসান মাহমুদ আলী।

এ পদক্ষেপ থেকে সরে আসবে সরকার। কেননা সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে বিদ্যমান আদেশ সংশোধনের কোনো উদ্যোগ চলতি সংসদ অধিবেশনে নেয়া হয়নি। ফলে আগের মতো এবারও এমপিরা শুল্কমুক্ত কর সুবিধা আমদানি করতে পারেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ রাখার বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত বাজেটে এই প্রস্তাবে কোনো পরিবর্তন আসছে না।

গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।

বিএনএ/ রেহানা, ওজি/হাসনা


শিরোনাম বিএনএ