27 C
আবহাওয়া
৮:৪৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটো জোটে নিতে তুরস্কের সমর্থন

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটো জোটে নিতে তুরস্কের সমর্থন


বিএনএ, বিশ্বডেস্ক : সুইডেন ও ফিনল্যান্ডের জন্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয়ার পথ খুলে গেছে। ন্যাটো জোটে এ দুই দেশের যোগ দেয়ার বিরুদ্ধে তুরস্ক তার আপত্তি তুলে নেয়ার পর এই সুযোগ সৃষ্টি হলো।

জোটের নিয়ম অনুযায়ী, সব সদস্যের সম্মতি ছাড়া নতুন কোনো দেশ ন্যাটোর সদস্য হতে পারবে না। সুইডেন ও ফিনল্যান্ড যখন ন্যাটোর সদস্য হওয়ার আনুষ্ঠানিক আবেদন করেছিল তখন তুরস্ক তার বিরোধিতা করে। ফলে তাদের সদস্য হওয়া অনেকটাই অনিশ্চিত হয়ে গিয়েছিল। তবে শেষ পর্যন্ত তুরস্ক তার অবস্থানু থেকে সরে এসেছে।

তুরস্ক বলে আসছিল- সুইডেন ও ফিনল্যান্ড কুর্দি গেরিলাদের আশ্রয় দিচ্ছে। তবে তুরস্কের উদ্বেগকে প্রাধান্য দিয়ে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একটি চুক্তিতে সই করেছেন। ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গও বলেছেন, সন্দেহভাজন কুর্দি যোদ্ধাদের প্রত্যাবর্তনের বিষয়ে পদক্ষেপ আরও জোরালো করার ব্যাপারে রাজি হয়েছে সুইডেন। সেই সঙ্গে তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর বিধিনিষেধ তুলে নিতেও সম্মত হয়েছে সুইডেন ও ফিনল্যান্ড।

এ নিয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো বলেন, তিন দেশ একটি যৌথ স্মারকে সই করেছে যার মাধ্যমে একে অপরের নিরাপত্তার বিরুদ্ধে হুমকি মোকাবেলায় পূর্ণ সহযোগিতা আরও বাড়ানো হবে। সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, এটা ন্যাটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।

অন্যদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের কার্যালয় থেকে জানানো হয়েছে, সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে তারা যা চেয়েছে তারা সেটি পেয়েছে।

ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেয়ার বিরোধিতা করেছে দেশ দুটির প্রতিবেশি রাশিয়া। ন্যাটো ক্রমাগত রাশিয়ার দিকে সম্প্রসারণ করতে চাইছে -এমন দাবি তুলে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিযান শুরুর পর সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করে এবং তারা এখন সদস্য হতে চলেছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ