29 C
আবহাওয়া
৪:৩৮ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ড. ইনামুল হকের ৭৯তম জন্মদিন আজ

ড. ইনামুল হকের ৭৯তম জন্মদিন আজ

ড. ইনামুল হক

বিনোদন ডেস্ক:  বাংলা নাটককে যে ক’জন আলোকিত প্রাণ পুরুষ তাদের মেধা ও মননশীলতা দিয়ে বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছেন তাদের মধ্যে ড. ইনামুল হক অন্যতম। যিনি বাংলা নাটকে বিশেষ অবদান স্বরূপ অর্জন করেছেন একুশে পদক।ড. ইনামুল হক ১৯৪৩ সালের আজকের দিনে (২৯ মে) ফেনী জেলার মটবী এলাকায় জন্মগ্রহণ করেন।

অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হক ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে অনার্স ও এমএসসি সম্পন্ন করেন।

ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে তিনি পিএইচডি লাভ করেন। ইনামুল হক ১৯৬৫সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরে ১৯৭০ সালে সহকারী অধ্যাপক, ১৯৭৯ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৮৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

তিনি ১৫ বছর রসায়ন বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২ বছর প্রকৌশল অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ‘নাগরিক নাট্য সম্প্রদায়’-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। এই দলের হয়ে তিনি প্রথম মঞ্চে অভিনয় করেন, তার অভিনীত প্রথম নাটকটি ছিল আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রো’। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে জনগণকে উদ্বুদ্ধ করার প্রয়াসে বিভিন্ন আন্দোলনমুখী নাটকে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালে সামরিক শাসনকে উপেক্ষা করে তৎকালীন অসহযোগ আন্দোলনে অংশ নেন নাট্যচর্চাকে হাতিয়ার করে।

১৯৭১ সালের ২৫ মার্চ সৃজনীর ব্যানারে পাকিস্তান সরকারের বিরুদ্ধে ট্রাকে ট্রাকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে পথনাটক করেন। ১৯৯৫ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘নাগরিক নাট্যাঙ্গন’। তার অভিনীত কিছু মঞ্চনাটক হল ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুল দীনের সারা জীবন’। তার অভিনীত প্রথম টিভি নাটক ছিল মুস্তফা মনোয়ার পরিচালিত ‘মুখরা রমণী বশীকরণ’। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, ‘এইসব দিনরাত্রি’, ‘আয়োময়’, ‘আমার বন্ধু রাশেদ’ এবং ‘বৃহন্নলা’। তিনি টেলিভিশনের জন্য ৬০টি নাটক লিখেছেন।

তার লেখা উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে রয়েছে ‘সেইসব দিনগুলি’ (মুক্তিযুদ্ধের নাটক), ‘নির্জন সৈকতে’ ও ‘কে বা আপন কে বা পর’। তার লেখা উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘নির্জন সৈকতে’, ‘গৃহবাসী’, ‘মুক্তিযুদ্ধ নাটকসমগ্র’, স্ট্রিন্ডবার্গ এর দু’টো নাটক- ‘মহাকালের ঘোড় সওয়ার’, ‘বাংলা আমার বাংলা’ ইত্যাদি।

২০২১ সালের ১১ অক্টোবর ৭৮ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

বিএনএনিউজ২৪, রিপন রহমান খাঁন

Loading


শিরোনাম বিএনএ