Bnanews24.com
Home » অস্ত্র সরবরাহ : ফ্রান্স-জার্মানিকে পুতিনের হুঁশিয়ারি
ইউক্রেন টপ নিউজ বিশ্ব সব খবর

অস্ত্র সরবরাহ : ফ্রান্স-জার্মানিকে পুতিনের হুঁশিয়ারি

অস্ত্র সরবরাহ : ফ্রান্স-জার্মানিকে পুতিনের হুঁশিয়ারি

বিএনএ,বিশ্বডেস্ক : শনিবার (২৮ মে ) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্স ও জার্মানের নেতাদের হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, মস্কো ইউক্রেনের বন্দরে আটকে থাকা শস্য পাঠানোর উপায় খুঁজতে প্রস্তুত। কিন্তু একই সঙ্গে তিনি পশ্চিমের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানান।  

ইউরোপের এই দুই দেশের দুই শীর্ষ নেতার সঙ্গে ফোনালাপে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন প্রেসিডেন্ট পুতিন। রোববার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এছাড়া এসময় পুতিন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎসকে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বৃদ্ধি নিয়ে সতর্ক করেছেন।

পুতিন বলেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহ বৃদ্ধি পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলবে। জার্মানির চ্যান্সেলরের কার্যালয় থেকে বলা হয়েছে, এই তিন নেতা অন্তত ৮০ মিনিট ফোনে কথা বলেছেন।

পুতিন আরও বলেন, বিশ্ববাজারে শস্য সরবরাহে অসুবিধাগুলো ‘পশ্চিমা দেশগুলোর ভ্রান্ত অর্থনৈতিক ও আর্থিক নীতির ফলাফল’।

ম্যাক্রো ও শলৎসকে পুতিন বলেন, রাশিয়া কৃষ্ণ সাগর বন্দর থেকে ইউক্রেনীয় শস্য রপ্তানিসহ শস্যের নিরবচ্ছিন্ন রপ্তানির বিকল্প খুঁজে পেতে সহায়তা করতে প্রস্তুত।

রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, ইউক্রেনে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখা ‘বিপজ্জনক’ উল্লেখ করে ‘পরিস্থিতির আরও অস্থিতিশীলতা এবং মানবিক সংকট বৃদ্ধির ঝুঁকি সম্পর্কে’ ইমানুয়েল ম্যাক্রোঁ ও ওলাফ শলৎসকে প্রেসিডেন্ট পুতিন সতর্ক করেছেন।

বিএনএনিউজ২৪.কম/এনএএম