40 C
আবহাওয়া
৬:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের পাসিং আউট প্যারেড পরিদর্শন বাংলাদেশ সেনাপ্রধানের

ভারতের পাসিং আউট প্যারেড পরিদর্শন বাংলাদেশ সেনাপ্রধানের


বিএনএ, ঢাকা: ভারতের চেন্নাইয়ে অফিসার্স ট্রেনিং একাডেমিতে পাসিং আউট প্যারেড পরিদর্শন করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। শনিবার (২৯ এপ্রিল) ভারত সফরের ৩য় দিনে তিনি এ পাসিং আউট পরিদর্শন করেন।

শনিবার (২৯ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আইএসপিআর জানায়, সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন করেছেন। প্যারেড পরিদর্শন শেষে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ গণমাধ্যম ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরে তিনি প্রধান অতিথির সম্মানে আয়োজিত ডিনারে অংশ নেবেন এবং বিভিন্ন পদবির সামরিক ও অসামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ভারত সফরের প্রথম দিনে ২৭ এপ্রিল সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতীয় যুদ্ধে আত্মোৎসর্গকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর বীরযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে জেনারেল শফিউদ্দিন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে প্রশিক্ষণ, সন্ত্রাসবাদ বিরোধী পারস্পরিক সহায়তা এবং দ্বিপাক্ষিক সহযোগিতার মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে আলোচনা হয়। সাক্ষাতের পূর্বে সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে ভারতীয় সশস্ত্র বাহিনীর পক্ষ হতে গার্ড অব অনার প্রদান করা হয়।

পরবর্তীতে জেনারেল শফিউদ্দিন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, ভাইস চিফ অব এয়ার স্টাফ এয়ার মার্শাল এপি সিং, প্রতিরক্ষা সচিব এবং পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় ডিপার্টমেন্ট অব ডিফেন্স প্রোডাকশন (ডিডিপি) ও আর্মি ডিজাইন ব্যুরোর ভারতীয় দেশীয় প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ইকো-সিস্টেম সম্পর্কে তাকে ব্রিফিং করা হয়। এছাড়াও সফরকালে উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম ও প্রশিক্ষণ সহযোগিতার জন্য সেন্টার ফর ইউনাইটেড নেশনস পিসকিপিং (সিইউএনপিকে), ভারত এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট)-এর মধ্যে একটি ‘বাস্তবায়ন ব্যবস্থা’ সই হয়।

সফরের দ্বিতীয় দিনে (২৮ এপ্রিল) বাংলাদেশের সেনাপ্রধান ভারতের চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে আয়োজিত ব্যান্ড সিম্ফনি উপভোগ এবং নৈশভোজে অংশ নেন।

ভারতীয় সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে বুধবার (২৬ এপ্রিল) ভারতে যান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সফর শেষে আগামীকাল (৩০ এপ্রিল) ভারত থেকে দেশে ফিরবেন তিনি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ