Bnanews24.com
টপ নিউজ দুর্ঘটনা বিশ্ব সব খবর

ইন্দোনেশিয়ায় তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ

ইন্দোনেশিয়ায় তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ

ইন্দোনেশিয়ায় তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ

বিএনএ বিশ্বডেস্ক: ইন্দোনেশিয়ার জাভা প্রদেশে রাষ্ট্রীয় মালিকানাধীন একটি তেল ও প্রাকৃতিক গ্যাস শোধনাগারে শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণে এখন পর্যন্ত ৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কাকরা হচ্ছে। স্থানীয় সময় সোমবার (২৯ মার্চ) ভোরে প্রদেশটির  ইন্দ্রামায়ু অঞ্চলে পার্তামিনার তেল শোধনাগারে এ বিস্ফোরণ ঘটে।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বিস্ফোরণের পর বিশাল একটি এলাকাজুড়ে ভূমিকম্পের সৃষ্টি হয়।আশপাশের এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে দেশটির আইনশৃঙ্খলার বাহিনী। আগুন  নিয়ন্ত্রণে  দমকল কর্মীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তেল ও প্রাকৃতিক গ্যাস শোধনাগারটিতে কী কারণে এমন ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে, সে বিষয়ে  এখনও বিস্তারিত জানা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানটিতে বেশ ভারি বৃষ্টি ও বজ্রপাত হচ্ছিল। এর পরই তেল শোধনাগারটিতে বিস্ফোরণ ঘটে।

কোম্পানির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আগুনের প্রকৃত কারণ এখনো জানা যায়নি, তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে খারাপ আবহাওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। যখন আগুনের সূচনা হয়, সে সময় মুষলধারে বৃষ্টি ও বজ্রপাত হচ্ছিল।’

পার্তামিনার মুখপাত্র ইফকি সুকারিয়া বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, কারখানায় একটি বড় বিস্ফোরণের পর আগুনের সূত্রপাত হয়। বিস্ফোরণের সময় যারা কারখানার আশপাশে ছিলেন, তাদের মধ্যে ৫ জন আহত হয়েছেন। আহতদেরকে ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এছাড়া ওই কারাখানা সংলগ্ন এলাকায় বসবাসকারী প্রায় সাড়ে নয়শ অধিবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকর্তা থেকে বালোনগানের তেল শোধনাগার কারখানাটির দূরত্ব ২২৫ কিলোমিটার। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, কারখানাভবন থেকে বিশাল ধোঁয়ার কুন্ডলি ওপরের দিকে উঠছে।

বিএনএনিউজ/আরকেসি