31 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানের আজকের খবর(২৮আগস্ট)

আফগানিস্তানের আজকের খবর(২৮আগস্ট)

আফগানিস্তানের আজকের খবর(২৯ আগস্ট)

আন্তর্জাতিক মিডিয়া হতে সংগৃহীত আফগানিস্তান ও তালেবান সম্পর্কিত আজকের নিউজ। সর্বশেষ ব্রেকিং এবং আপডেট খবর।

বিএনএ, বিশ্ব ডেস্ক:

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানে মানবিক সংকট

বিভিন্ন প্রদেশ ও অঞ্চলে তালেবানদের সাথে সংঘর্ষ , ঘরবাড়ি পুড়ে দেয়া, দখল বে দখল ইত্যাদি ঘটনায় বাস্তুচ্যুত হয়েছে কয়েকলাখ আফগান। অনেকে ভীত সন্ত্রস্থ হয়ে কাবুলের রাজধানীর পাশে অস্থায়ীভাবে আশ্রয় নিয়েছে। এ সব ঘটনায় বাস্তুচ্যুত, কর্মহীন হাজার হাজার মানুষ বর্তমানে দেশটিতে তীব্র খাদ্য ও ওষুধ সংকটে ভুগছেন। বিবিসি জানিয়েছে, তালেবান ক্ষমতা দখলের পর থেকে অন্তত সাড়ে পাঁচ লাখ আফগান বাস্তুচ্যুত হয়েছেন।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি জানায়, আফগানিস্তানে খাদ্য সহায়তার জন্য জরুরিভাবে ২০০ মিলিয়ন ডলার দরকার।দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেকেরও বেশি মানুষের সাহায্যের দরকার এবং পাঁচ বছরের কম বয়সি সমস্ত আফগান শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে।ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি বলছে, আফগানিস্তানের ১ কোটি ৮০ লাখ মানুষের এখনো জরুরি সহায়তা প্রয়োজন। ২০০১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর থেকে মার্কিন অর্থ দপ্তরের নিষেধাজ্ঞা রয়েছে তালেবানের ওপর।

সীমান্ত খুলে দিল উজবেকিস্তান

কাবুলে আইএসের আত্মঘাতী হামলায় ব্যাপক হতাহতের পর শুক্রবার থেকে মানবিক কারণে সাময়িক সময়ের জন্য সীমান্ত খুলে দিয়েছে উজবেকিস্তান।উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিয়োইয়েভ বলেন, তালেবান চাইলে আমরা রেলপথে বিদেশি খাদ্য সহায়তা আফগানিস্তানের মাজার-ই শরিফে পৌঁছে দিতে পারবো।

নারীদের কাজে যোগ দিতে তালেবানের আহবান

৥আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণকারী তালেবান দেশটির চিকিৎসা সেবায় নিয়োজিত নারীদেরকে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে।গতকাল (শুক্রবার) এক বিবৃতি প্রকাশ করে আফগান নারীদের প্রতি এ আহ্বান জানায় তালেবান।বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে কর্মরত নারীদের কর্মস্থলে ফিরে যেতে কোনো বাধা নেই।

৥রাশিয়া এখনো আফগানিস্তানের ওপর তালেবানের সার্বভৌম ক্ষমতা মেনে নেয়নি বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি শুক্রবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়া এখনো তালেবান গোষ্ঠীকে স্বীকৃতি বা এই গোষ্ঠীর নেতাদের সঙ্গে সংলাপে বসেনি।পেসকভ বলেন, তালেবান আফগানিস্তানের নিরাপত্তা ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে কতটুকু সক্ষম তা দেখার পরই কেবল তালেবানকে স্বীকৃতি দেয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

আফগানিস্তান -তালেবানের খবর

৥৥  আফগানিস্তানের  ভারপ্রাপ্ত সংস্কৃতি ও তথ্য মন্ত্রী এবং তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, বিদেশি বাহিনী চলে গেলে আফগানিস্তান বিস্ফোরণমুক্ত হবে।  হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে যে দুটো বিস্ফোরণে ২৫০ জনেরও বেশি মানুষ হতাহত হয়েছিল, তা মার্কিন সেনাদের নিয়ন্ত্রণাধীন এলাকায় হয়েছিল, তালেবানদের নয়।

বিএনএ/ ওজি,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ