Bnanews24.com
Home » ডলার নিয়ে কারসাজি করলে লাইসেন্স বাতিল
টপ নিউজ ব্যবসা সব খবর

ডলার নিয়ে কারসাজি করলে লাইসেন্স বাতিল

১৪ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স

বিএনএ ডেস্ক: ডলার নিয়ে কারসাজি করলে বা দাম বেশি রাখলে সংশ্লিষ্ট মানি এক্সচেঞ্জ-এর লাইসেন্স বাতিল করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৮ জুলাই) গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে ব্যবসায়ীদের সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

সিরাজুল ইসলাম বলেন, ডলারের মূল্য বৃদ্ধির কারণ জানতে বুধবার বাংলাদেশ ব্যাংকের ১০টি টিম মানি এক্সচেঞ্জ হাউজগুলো পরিদর্শন করে। এসময় বেশ কিছু অনিয়ম ধরা পড়ে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে ডলার নিয়ে কারসাজির প্রমাণ পাওয়া গেলে তাদের লাইসেন্স বাতিল করা হবে। আর কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন কার্যক্রম অব্যাহত থাকবে।

গভর্নরের সাথে সাক্ষাৎ শেষে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ডলার নিয়ে যারা কারসাজি করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এছাড়া ঋণের বিপরীতে সুদের হার তুলে নেয়ার যে কথা বলা হচ্ছে তা আপাতত তুলে না নিতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে অনুরোধ করা হয়েছে।

জসিম উদ্দিন বলেন, এখন শেয়ারবাজারের মতো ডলার কেনাবেচা করছে। ডলার কিনে বাজারে সংকট সৃষ্টি করছে। এটি বন্ধ করার দাবি জানিয়েছেন তারা। বলেন, আমরা একটি অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে আছি। এটা ওভারকাম করতে পারলে সবকিছু স্বাভাবিক হবে। এমন অবস্থায় সরকার ও বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা দরকার।

ডলার মার্কেট স্বাভাবিক রাখতে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে প্রতিদিনই ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার প্রতি ডলার ৯৪ টাকা ৭০ পয়সা দ‌রে ৫০ দশমিক ৪০ মিলিয়ন ডলার ‌বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এক দিন আগেও এ দাম ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। ত‌বে খোলা বাজারে এক ডলার বি‌ক্রি হ‌চ্ছে ১১০ টাকা থেকে ১১১ টাকায়।

বিএনএ/ এ আর