Bnanews24.com
Home » নতুন রফতানি বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর
এক নজরে কভার জাতীয় বাংলাদেশ

নতুন রফতানি বাজার খোঁজার তাগিদ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিএনএ ডেস্ক: প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর নির্ভরশীলতা কমানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য পণ্য রফতানির নতুন নতুন বাজার খোঁজার তাগিদ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ দেশের বিভিন্ন উপজেলায় নির্মিত ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ওসমানী স্মৃতি মিলনায়তনে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরনির্ভরশীলতা কমাতে হবে। দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। এ সময় তিনি শুধু রেমিট্যান্সের উপর নির্ভরশীল না হয়ে নতুন নতুন বাজার খুঁজে পণ্য রফতানির তাগিদ দেন। প্রধানমন্ত্রী বিদেশ থেকে টাকা প্রেরণে সহজ উপায় তৈরি করতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দেন। প্রবাসী কল্যাণের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়কে যৌথভাবে এই উদ্যোগ নিতে বলেন তিনি।

বঙ্গবন্ধুকন্যা বলেন, একটি শ্রমবাজারে যেসব সমস্যা আছে সেগুলো সমাধানের দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আমাদের প্রত্যেকটা ইউনিয়নের লক্ষ্যমাত্রা হচ্ছে আমাদের গ্রাম, আমাদের গ্রামপর্যায় থেকে আমরা উন্নয়নটা করতে চাই। গ্রামপর্যায়ে প্রশিক্ষণ এবং দক্ষতা নিশ্চিত করার জন্য প্রত্যেক উপজেলায় কারিগরি শিক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারব।

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমকে তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে দেশের ২৪টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ করা হয়েছে। দেশে দক্ষ জনশক্তি তৈরি করে তাদের বিদেশে পাঠানোর উদ্দেশ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো উপজেলা পর্যায়ে এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বাস্তবায়ন করছে।

২০১৪ সালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে চলমান দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমকে তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে প্রথম পর্যায়ে গৃহীত ‘৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন’ শীর্ষক প্রকল্প ২০১৫ সালের ২৪ নভেম্বর একনেকে অনুমোদন হয়। বর্তমানে প্রকল্পটি ১ হাজার ৬৬৭ কোটি ৭ লাখ ৯২ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে বাস্তবায়নাধীন রয়েছে।

প্রকল্পের আওতায় নির্মাণাধীন ৪০টির মধ্যে নির্মিত ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বাকি ১৬টির নির্মাণকাজও শিগগিরই সম্পন্ন হবে।

বিএনএনিউজ২৪/এমএইচ