Bnanews24.com
Home » ইরাকের পার্লামেন্টে বিক্ষোভকারীদের হানা
এক নজরে টপ নিউজ বিশ্ব

ইরাকের পার্লামেন্টে বিক্ষোভকারীদের হানা

ইরাক

বিএনএ বিশ্ব ডেস্ক: ইরাকের পার্লামেন্টে হামলা চালিয়েছে শত শত বিক্ষোভকারী। হামলাকারীদের অধিকাংশই শিয়া নেতা মুকতাদা আল-সদরের অনুসারী। বুধবার (২৭ জুলাই) দেশটির রাজধানী বাগদাদের গ্রিন জোনে অবস্থিত পার্লামেন্ট ভবনে এই হামলার ঘটনা ঘটে। খবর: আল জাজিরা।

আলজাজিরা জানায়, বুধবার বিক্ষোভকারীরা যখন পার্লামেন্ট ভবনে প্রবেশ করে তখন সেখানে কোনো আইনপ্রণেতা উপস্থিত ছিলেন না। পার্লামেন্ট ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছুড়লেও তাতে কোনো কাজ হয়নি।

এদিকে ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি এক বিবৃতিতে পার্লামেন্ট ভবন ও গ্রিন জোন থেকে বিক্ষোভকারীদের দ্রুত সরে যেতে আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবরে ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ৩২৯ আসনের মধ্যে মুকতাদা আল সদরের জোট ৭৩ আসনে জয়ী হয়। কিন্তু ভোটের পর থেকে দেশটিতে নতুন সরকার গঠনের আলোচনা থমকে আছে। দুর্নীতি ও বেকারত্ব মোকাবিলায় সরকার ব্যর্থ হওয়ায় ২০১৯ সালেও ইরাকে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। হিউম্যান রাইটস ওয়াচের মতে, সে সময় নিরাপত্তা বাহিনীর হাতে শত শত মানুষ নিহত হয়েছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ