Bnanews24.com
Home » আজ কোথায় কখন লোডশেডিং?
এক নজরে জনদুর্ভোগ টপ নিউজ

আজ কোথায় কখন লোডশেডিং?

লোডশেডিং

বিএনএ ডেস্ক: বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাজধানীসহ সারাদেশেই শিডিউল করে লোডশেডিং দিচ্ছে সরকার। সরকারের নির্দেশনা অনুযায়ী এলাকাভিত্তিক লোডশেডিং শুরু করেছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো) এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি)। প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটের নির্দিষ্ট লিংকে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

সেই অনুযায়ী ডিপিডিসি, ডেসকো, নেসকো, ওজোপাডিকো, বিআরইবি বৃহস্পতিবার (২৮ জুলাই) কোথায়, কখন লোডশেডিং হবে- তার সম্ভাব্য তালিকা প্রকাশ করেছে।

তবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এখন পর্যন্ত তাদের ওয়েবসাইটে কোনো তালিকা প্রকাশ করেনি। পিডিবি জানায়, তাদের এলাকার ব্যাপ্তি বড় হওয়ার কারণে তারা স্থানীয়ভাবে গ্রাহকদের লোডশেডিংয়ের বিষয়টি জানিয়ে দিচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির কারণে জ্বালানি আমদানি কমিয়ে দেওয়ায় কমেছে বিদ্যুৎ উৎপাদন। এ অবস্থা মোকাবিলায় বিদ্যুতের উৎপাদনের সঙ্গে চাহিদার সমন্বয় করতে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু হয়েছে।

দেশে গত ১৮ জুলাই (সোমবার) থেকেই স্থগিত করা হয়েছে ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন। এ ছাড়া এখন থেকে সপ্তাহে এক দিন বন্ধ থাকবে পেট্রল পাম্প। এমন বিভিন্ন সিদ্ধান্তের পাশাপাশি অফিসের সময়সূচি দুই ঘণ্টা কমানোর চিন্তা চলছে। এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক উচ্চপর্যায়ের বৈঠকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের এই সিদ্ধান্ত এসেছে। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী সাংবাদিকদের এসব তথ্য জানান।

পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রাত ৮টার পর দোকানপাট, শপিংমল বন্ধ রাখা, আলোকসজ্জা সম্পূর্ণ নিষিদ্ধ করে ১৮ জুলাই নির্দেশনা জারি করা হয়েছে।

নিচে ক্লিক করে জেনে নিন কখন কোথায় লোডশেডিং-

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)

ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি ( ডেসকো)

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)

ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো)

এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি)

বিএনএনিউজ২৪/ এমএইচ