28 C
আবহাওয়া
৫:১৮ পূর্বাহ্ণ - জুলাই ১, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি


বিএনএ, বিশ্বডেস্ক: ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন বিক্রম মিসরি। তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। মিসরি বর্তমান পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হবেন। ১৫ জুলাই দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি ১৯৮৯ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস) কর্মকর্তা। বর্তমানে তিনি ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে আছেন। ১৪ জুলাই বিনয় কোয়াত্রার মেয়াদ শেষ হবে। এরপর তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেবেন।

মিসরি ১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তবে ছোটবেলায় পড়াশোনা করেন গোয়ালিয়রে। হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক করেন। এরপর এমবিএ করেছিলেন। ভারতের তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব ছিলেন মিসরি-ইন্দ্রকুমার গুজরাল (১৯৯৭ সাল), মনমোহন সিং (২০১২ থেকে ২০১৪) ও নরেন্দ্র মোদি (২০১৪ মে থেকে জুলাই)।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। তারপর মিয়ানমারে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত। মিসরি ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন, সে সময় পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের সংঘাত চরমে উঠেছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের জুনে গালওয়ানে সংঘর্ষের সময় তিনি নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলংকা ও জার্মানিতেও একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন মিসরি।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ