24 C
আবহাওয়া
৩:৩৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে  ৯ নির্দেশনা দিল পুলিশ

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে  ৯ নির্দেশনা দিল পুলিশ

ফেসবুক অ্যাকাউন্ট

বিএনএ ডেস্ক:নিরাপত্তা বিষয়ক নিয়ম-কানুন ভালোভাবে না জানার ফলে অনেকের ফেসবুক আইডি হ্যাক হয়ে যাচ্ছে।এতে করে নানা হয়রানি ও বিড়ম্বনার মধ্যে পড়ছেন অনেকেই। এভাবে আইডি হ্যাক করে এবং ভুয়া আইডি খুলে বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ছে একটি মহল। যেটি ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করছে ।

শুক্রবার (২৮ মে) পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ পরিচালিত বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি পোস্ট দেয়া হয়। যেখানে নিজেদের ফেসবুক আইডি নিরাপদ রাখতে ৯টি সুনির্দিষ্ট নির্দেশনা দেয়া হয়েছে।

পুলিশের এই নির্দেশনাগুলো তুলে ধরা হলো: ১. ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় আপনার যে মোবাইল নম্বর বা ইমেইল অ্যাড্রেস ব্যবহার করবেন সেগুলো সবসময় সচল রাখুন। কারণ হ্যাকার আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড বা ইমেইল পরিবর্তন করলে সঙ্গে সঙ্গেই ফেসবুক থেকে ইমেইল পাঠিয়ে অ্যাকাউন্ট হোল্ডারকে সতর্ক করে একটি Recovery লিংক পাঠিয়ে দেয়। তাতে ক্লিক করে সহজেই হ্যাক হওয়া আইডি রিকভার করা সম্ভব হবে।

২. ফেসবুক অ্যাকাউন্টে Two Factor Authentication অপশনটি চালু রাখুন (ফেসবুকের সেটিংস থেকে Security and login use two-factor authentication এ গিয়ে মোবাইল নম্বর কিংবা ইমেইল যুক্ত করুন)।

৩. সরল/দুর্বল পাসওয়ার্ড ব্যবহার না করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। ব্যক্তিগত তথ্যের সঙ্গে সংশ্লিষ্ট তথ্য (যেমন : জন্ম তারিখ, নিজের নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ইত্যাদি) পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪. Capital letter, small letter number & symbol মিলিয়ে কমপক্ষে ১২ ক্যারেক্টারের শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

৫. ফেসবুকের ক্ষেত্রে Trusted Contact-এ ৩ থেকে ৫ জন ঘনিষ্ঠ ফেসবুক বন্ধুকে যুক্ত রাখুন। এর ফলে আইডি হ্যাক হয়ে গেলেও তা উদ্ধার করা সহজ হবে।

৬. ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নাম ও জন্ম তারিখ ব্যবহার করুন। এতে আপনার আইডি হ্যাক হলে আইনী ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে।

৭. জন্ম তারিখ, ফোন নম্বরসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য উন্মুক্ত রাখবেন না। এতে বিভিন্ন রকমের হয়রানি ও প্রতারণা থেকে নিজেকে মুক্ত রাখা সহজ হবে।

৮. ফেসবুকের ক্ষেত্রে Privacy Settings অপশনটি ব্যবহারের মাধ্যমে ব্যক্তিগত তথ্য, ছবি, পোস্টের নিরাপত্তা নিশ্চিত করুন। প্রয়োজনে প্রোফাইল লক করে রাখুন।

৯. স্ট্যাটাস, ছবি ইত্যাদি সতর্কতার সঙ্গে এবং প্রাইভেসি নিশ্চিত করে শেয়ার করুন। ফেসবুকে নিজের জীবনাচরণকে যতবেশি উন্মুক্ত করবেন আপনি ততবেশি ঝুঁকিতে থাকবেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ