34 C
আবহাওয়া
১২:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কার কাছে টাইগারদের হার

শ্রীলঙ্কার কাছে টাইগারদের হার

শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হেরে গেল টাইগাররা

বিএনএ ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কাকে বাগে পেয়েও সুযোগ হাতছাড়া করেছে টাইগাররা। ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো লঙ্কানদের হোয়াইটওয়াশ করার সুযোগ পেয়েছিল তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি। কিন্তু ব্যাটিং বিপর্যয়ের কারণে শেষ পর্যন্ত লঙ্কানদের ধবল ধোলাই করা গেল না। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই খেলায় জিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার(২৮ মে)সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিতে নিল শ্রীলঙ্কা। ২৮৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। সব ক’টি উইকেট হারিয়ে ১৮৯ রান করে টাইগারররা।

শুক্রবার(২৮ মে) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে  অধিনায়ক কুশল পেরেরার সেঞ্চুরি (১২০) ও ধনঞ্জয়া ডি সিলভার ফিফটির (৫৫) সুবাদে ৬ উইকেটে ২৮৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলঙ্কা।

টার্গেট তাড়া করতে নেমেই ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই সাজঘরে ফেরেন তরুণ ওপেনার নাঈম শেখ।  আগের ম্যাচে ১৯ রান করা  এদিন মাত্র ১ রান করে ফেরেন তিনি।এরপর তৃতীয় ওভারের দ্বিতীয় বলে আউট হন জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। ৭ বলে ৪ রান করে ফেরেন এই অলরাউন্ডার। মাত্র ৪ রান করে সাজঘরে ফিরে যান তিনি।চলতি সিরিজে পুরোপুরি ব্যর্থ সাকিব।তিন ম্যাচে তার সংগ্রহ মাত্র ১৯ রান।

আম্পায়ারের প্রশ্নবিদ্ধ সিদ্ধান্তে আউট হন তামিম ইকবাল। দুশমন্থ চামিরার ফুল লেংথ বল ড্রাইভ করার চেষ্টা করেন তামিম। একটি শব্দও শোনা যায়। লঙ্কানদের আবেদনে আঙুল তুলতে খুব একটা সময় নেননি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ। তবে সঙ্গে সঙ্গেই  রিভিউ নেন তামিম।রিভিউয়ে আল্ট্রা-এজ-এ শব্দ ধরা পড়ে । তবে বল যখন ব্যাটের পাশে, ঠিক ওই সময়টাতেই ব্যাট লাগে মাটিতেও। তাই বারবার রিপ্লে দেখেও শব্দ আসলে কোনটির, নিশ্চিত হওয়া যায়নি । মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেয়ার মতো যথেষ্ট প্রমাণ না পাওয়ায় সিদ্ধান্ত বহাল রাখেন তৃতীয় আম্পায়ার। ২৯ বলে ১৭ রান করে ড্রেসিং রুমে ফেরার সময়  শরীরী ভাষায় পথে ক্ষোভ ফুটে ওঠে তামিমের।

২৮ রানে নাঈম শেখ, সাকিব আল হাসান ও তামিম ইকবাল আউট হওয়ার পর মুশফিকুর রহিমকে নিয়ে আশা ছিল। সিরিজের প্রথম দুই ম্যাচে তার দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। শেষ ম্যাচেও তাকে ঘিরেই টাইগার প্রেমিদের প্রত্যাশা ছিল।  দলীয় ৮৪ রানে মুশফিকের বিদায়ে বাংলাদেশের জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায় ।  ৫৪ বলে ২৮ রান করে ফিরে যান মুশফিক।

মুশফিকের বিদায়ের পর অনবদ্য ব্যাটিং করে ক্যারিয়ারের ৩৭তম ম্যাচে তৃতীয় ফিফটি তুলে নিয়েই বিপদে পড়েন মোসাদ্দেক হোসেন সৈকত। দলীয় ১২৫ রানে ৭২ বলে তিন চার ও এক ছক্কায় ৫১ রান করে আউট হন তিনি। ১৬ রান করে ফেরেন প্রথম দুই ম্যাচে ২৭ ও ১০ রান করে আউট হওয়া আফিফ হোসেন। শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজের প্রথম দুই খেলায় বল হাতে দাপট দেখাতে পারলেও ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি অতীতে ব্যাটিংয়ে দায়িত্বশীলতার পরিচয় দেয়া মেহেদী হাসান মিরাজ। শুক্রবার দলের প্রয়োজনেও কথা বলেনি তার ব্যাট। আগের ম্যাচের মতো তৃতীয় ম্যাচেও শূন্য রানে আউট হন এ অলরাউন্ডার।

উইকেটের এক প্রান্ত মাহমুদউল্লাহ রিয়াদ আগলে রাখলেও অপর প্রান্তে আসা-যাওয়া মধ্যে ছিলেন মোসাদ্দেক, আফিফ, মিরাজ ও তাসকিন আহমেদরা। দলীয় ১৮৯ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদরে বিদায়ে শেষ হয় টাইগারদের ইনিংস। তার আগে ৬৩ বলে ৫৩ রান করেন এ অলরাউন্ডার। ৯ ওভারে মাত্র ১৬ রানে ৫ উইকেট নেন চামিরা। ২টি করে উইকেট নেন হাসরাঙ্গা আর রমেশ মেন্ডিস।এই পরাজয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে নিজেদের পয়েন্ট আরও একটু বাড়ানোর সুযোগ থেকেও বঞ্চিত হলো বাংলাদেশ।

এই ম্যাচে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। লিটন দাসের পরিবর্তে একাদশে জায়গা পান নাইম শেখ। ইনজুরির কারণে এ ম্যাচে ছিলেন না মোহাম্মদ সাইফউদ্দিন। তার পরিবর্তে একাদশে ছিলেন তাসকিন আহমেদ।

আর চার পরিবর্তন নিয়ে নামে শ্রীলঙ্কা। উইকেটরক্ষক হিসেবে ফেরেন নিরোশান ডিকওয়েলা। এছাড়া তিনজন ক্রিকেটারের অভিষেক হয় এ ম্যাচে। তারা হলেন, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে এবং বিনুরা ফারনান্দো।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা: ৫০ ওভারে ২৮৬/৬ (কুশল পেরেরা ১২০, ডি সিলভা ৫৫, গুনাথিলাকা ৩৯, কুশল মেন্ডিস ২২; তাসকিন ৪/৪৬)।

বিএনএ নিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ