Bnanews24.com
এক নজরে লাইফস্টাইল সব খবর

করোনাকালে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম

বিএনএ ডেস্ক:করোনার সময় ফুসফুস এবং হৃদপিণ্ড সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই দুটোকে সুস্থ রাখতে পারলে আমরা সম্পূর্ণভাবে সুস্থ থাকতে পারবো।এমন বেশ কিছু ব্যায়াম রয়েছে যেগুলো শ্বাস-প্রশ্বাসের সঙ্গে জড়িত এবং শ্বাস-প্রশ্বাসে সম্পূর্ণ ঠিকঠাক রাখে।

১. প্রথমেই পদ্মাসনে বসুন। এবার দুই চোখ বন্ধ করে দিন। শরীরে বাতাস এবং বেরিয়ে যাওয়ার উপরে আপনাকে জোর দিতে হবে। গভীরভাবে শ্বাস নিন। সেই শ্বাস কয়েক সেকেন্ড ধরে রাখতে পারলে খুবই ভালো। এরপর আস্তে আস্তে তা ত্যাগ করুন।
মোট সাত থেকে আটবার এর পুনরাবৃত্তি করতে পারলে ভালো ফল পাবেন। মাথায় রাখবেন যে যখন প্রশ্বাস নিচ্ছেন সেই সময় যেন আপনার পেট বাইরের দিকে থাকে এবং শ্বাস ত্যাগ করার সময় পেট যেন ভেতরের দিকে থাকে।

২. মেরুদন্ড টানটান করে বসে মুখ থেকে নিঃশ্বাস ত্যাগ করতে হবে। এবারে জোরে শ্বাস নিয়ে যতটা সম্ভব বাতাস আপনি ভরে নিতে পারেন তা ফুসফুসে চালান করে দিতে হবে। এবারে কিছুক্ষণ আপনার শ্বাস বন্ধ করে রাখুন। আস্তে আস্তে সেই শ্বাস ত্যাগ করে বের করে দিন।

দিনে দুবার এটা করতে পারলে ভালো ফল পাবেন। এতে আপনার ফুসফুস শক্তিশালী থাকবে। অন্তত ১০ সেকেন্ড শ্বাস ধরে রাখার চেষ্টা করুন।
বিএনএ/ওজি