30 C
আবহাওয়া
১০:৪৩ অপরাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জঘন্য পদক্ষেপ: প্রধানমন্ত্রী

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জঘন্য পদক্ষেপ: প্রধানমন্ত্রী

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ‘জঘন্য পদক্ষেপ’: প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক, ঢাকা: র‌্যাব ও এর কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা একটি জঘন্য পদক্ষেপ।

সোমবার (২৮ মার্চ) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। র‌্যাব হেডকোয়ার্টার্সের শহীদ লেফটেন্যান্ট কর্নেল আজাদ মেমোরিয়াল হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

শেখ হাসিনা বলেন, ‘জঙ্গি দমন, মাদক নিয়ন্ত্রণ, সুন্দরবন দস্যুমুক্ত এবং সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করার ক্ষেত্রে র‌্যাবের ভূমিকা প্রশংসনীয়। এই সমস্ত সাফল্যের পর র‌্যাব ও এর কিছু কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা অত্যন্ত গর্হিত কাজ।

র‌্যাব এর ১৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী
র‌্যাব এর ১৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্য কোনো ধরনের অপরাধে জড়িত হলে শাস্তির বিধান রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের কোন বাহিনীর সদস্য অপরাধ করলে তার বিচার হয় না। বলেন, যুক্তরাষ্ট্রে শুধু পকেটে হাত দেওয়ার জন্য এক শিশুকে গুলি করে হত্যা করা হয়েছিল। অন্য একটি ঘটনায় আইন প্রয়োগকারী সংস্থার সদস্য রাস্তায় একজনকে শ্বাসরোধ করে হত্যা করেছিল। এই অপরাধে তারা শাস্তি পায়নি।

র‌্যাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর জন্য উপহার
র‌্যাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর জন্য উপহার

র‌্যাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর জন্য উপহারর‌্যাবের নিষেধাজ্ঞা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ বাহিনী জঙ্গি, মাদক, জলদস্যু এবং সন্ত্রাসীসহ বিভিন্ন ধরনের অপরাধীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে সফলতা অর্জন করেছে। জঙ্গি, মাদক, জলদস্যু এবং সন্ত্রাসীদের মতো এই সামাজিক হুমকির বিরুদ্ধে অর্জিত সাফল্যে তারা (যুক্তরাষ্ট্র) আহত হয়েছে কিনা তা তিনি জানেন না।

প্রধানমন্ত্রী বলেন, ‘সবচেয়ে পরিতাপের বিষয় হচ্ছে, দেশের কিছু মানুষ বাংলাদেশের বিরুদ্ধে নানা ধরনের মিথ্যা অপপ্রচারে লিপ্ত রয়েছে। তারা সবাই অপরাধী, তারা কিছু দোষের জন্য তাদের চাকরি হারিয়েছে বা দেশ ছেড়েছে।

যুদ্ধাপরাধী ও জাতির পিতার খুনিদের আশ্রয় দেয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাজাপ্রাপ্ত আসামিরা যুক্তরাষ্ট্রে অবস্থান করছে। তারা (যুক্তরাষ্ট্র) সাজাপ্রাপ্ত অপরাধীকে নাগরিকত্ব দিয়েছে। বাংলাদেশ বার বার তাদের অনুরোধ করছে এবং প্রেসিডেন্ট ও বিচার বিভাগকে চিঠি দিয়েছে যে, তারা অপরাধী, খুনি, তারা নারী ও শিশুদের হত্যা করেছে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বক্তব্য দেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ