29 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্র জনসনের এক ডোজের টিকা অনুমোদন দিল

যুক্তরাষ্ট্র জনসনের এক ডোজের টিকা অনুমোদন দিল

জনসনের টিকা

বিএনএ, বিশ্ব ডেস্ক : করোনা প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার পর তৃতীয় কোম্পানির অনুমোদিত টিকা পেতে যাচ্ছেন মার্কিনিরা। আগের দুই টিকা দুই ডোজ করে নিতে হলেও জনসনের এ টিকার এক ডোজই যথেষ্ট।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, বেলজিয়ামের জনসেন কোম্পানি এক ডোজের এই টিকা উৎপাদন করেছে। আগামী সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের টিকা পাওয়া যাবে। জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে তারা ১০০ মিলিয়ন টিকা দেবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

জনসনের এই টিকা রেফ্রিজারেটরের স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। কোন ফ্রিজারের প্রয়োজন পড়বে না। মানব দেহের ওপর জনসনের এই ভ্যাকসিনের পরীক্ষায় দেখা গেছে, এটি সার্বিকভাবে করোনার বিরুদ্ধে ৬৬% কার্যকর। ব্রিটেন, ইইউ এবং কানাডাও এই টিকা কেনার অর্ডার দিয়েছে। দরিদ্র দেশগুলোর সহায়তায় জনসন কোভ্যাক্স কর্মসূচির আওতায় ৫০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে।

জনসন অ্যান্ড জনসন বলেছে, মার্চ মাসের শেষ নাগাদ তারা দুই কোটি ডোজ টিকা সরবরাহ করার পরিকল্পনা করছে। এবং মার্কিন সরকারের সাথে চুক্তি মতো আগামী জুনের মধ্যে তারা ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ