34 C
আবহাওয়া
৮:০৩ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ফিলিস্তিন শরণার্থীদের জাতিসংঘের ত্রাণ অনুদান, বন্ধ করছে ৮ দেশ

ফিলিস্তিন শরণার্থীদের জাতিসংঘের ত্রাণ অনুদান, বন্ধ করছে ৮ দেশ

ফিলিস্তিন শরণার্থীদের জাতিসংঘের ত্রাণ অনুদান বন্ধ করছে ৮ দেশ

বিশ্ব ডেস্ক : ইসরাইলের দাবির প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ প্রাচ্যে ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ)(United Nations Relief and Works Agency for Palestine Refugees in the Near East (UNRWA)-তে অনুদান পুন:পর্যালোচনা করছে। ইসরাইল চাইছে গাজার সাথে যুদ্ধ পরবর্তি সময়ে জাতিসংঘের বৃহত্তম এই সহযোগি সংগঠন আর কাজ না করুক।

গত ৭ অক্টোবর হামাসের দক্ষিণ ইসরাইলে হামলার সময়ে ইউএনআরডব্লিউএ এর কিছু কর্মী জড়িত থাকার দখলদার দেশটির অভিযোগের পর ফিলিস্তিন শরণার্থীদের জন্য অনুদান বন্ধ নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ  লাজারিনি বলেছেন, গাজার ২ মিলিয়ন মানুষের জন্য একটি “লাইফলাইন” কাটা “সম্মিলিত শাস্তি”।

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ গাজার মানবিক পরিস্থিতির প্রতিক্রিয়া জানাতে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে, গাজার ২০লাখ ফিলিস্তিনি জাতিসংঘের ত্রাণের ওপর নির্ভরশীল।

ইউএনআরডব্লিউএ বলেছে যে তারা প্রায় ১০ লাখ বাস্তুচ্যুত লোককে তাদের স্কুলগুলোতে  আশ্রয় দিয়েছে। সেইসাথে খাদ্য ও অন্যান্য সহায়তা অব্যাহত রেখেছে।

UNRWA আরও জানায়, গাজার দক্ষিণ গভর্নরেটের ৯৩ শতাংশ বাস্তুচ্যুত পরিবার অপর্যাপ্ত খাদ্য গ্রহণের কথা জানিয়েছে। মানুষ ক্ষুধার তাড়নায় কাঁপছে,” । জাতিসংঘের ত্রাণ গাজায় অপর্যাপ্ত।

আটটি দেশ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে যোগ দিয়েছে যে তারা ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা UNRWA-তে তাদের অনুদান স্থগিত বা পর্যালোচনা করছে। তারা হল:

অস্ট্রেলিয়া

কানাডা

ফিনল্যান্ড

জার্মানি

ইতালি

নেদারল্যান্ড

সুইজারল্যান্ড

যুক্তরাজ্য

দুটি দেশ বলেছে যে তারা ইউএনআরডব্লিউএকে সমর্থন চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। তারা হল:

আয়ারল্যান্ড

নরওয়ে

এদিকে, আইসল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে যে আইসল্যান্ড ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনীর “কয়েকজন ইউএনআরডব্লিউএ কর্মীদের বিরুদ্ধে গুরুতর অভিযোগের” “দ্রুত তদন্ত” কে স্বাগত জানিয়েছে এবং “বর্তমান ভয়াবহ পরিস্থিতিতে ইউএনআরডব্লিউএর গুরুত্বপূর্ণ কাজ অবশ্যই চালিয়ে যেতে হবে”।

ফিলিস্তিন কর্তৃপক্ষ  এবং গাজার শাসক সরকার হামাস স্পষ্ট করে বলেছে, ইউএনআরডব্লিউএ এর সাথে সংশ্লিষ্ট কেউ যদি ইসরাইলে হামলায় অংশ নিয়ে থাকে সেটা তাদের ব্যক্তিগত বিষয় এবং কোন ত্রাণকর্মী বা তাদের  সাথে যুক্ত কাউকে ইসরাইলে হামলার জন্য ডাকা হয় নি।

ফিলস্তিন কর্তৃপক্ষ  দক্ষিণ ইসরাইলে হামলায় ইউএনআরডব্লিউএ এর কেউ জড়িত থাকার প্রমাণ পেলে তাকে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছে।

মধ্যেপ্রাচ্যে ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা (ইউএনআরডব্লিউএ) ১৯৪৯ সালের ৮ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের একটি সহায়ক অঙ্গ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং পহেলা মে ১৯৫০ সালে এটি কার্যকর হয়। যা জাতিসংঘের বৃহত্তম মানবিক কর্মসূচিগুলির মধ্যে একটি।

এদিকে চলমান গাজা-ইসরাইল যুদ্ধে খান ইউনিসে ব্যাপক স্থল ও বিমান হামলা এবং তল্লাশী চালিয়ে যাচ্ছে দখলদার বাহিনীর সেনারা।

খান ইউনিসের যুদ্ধ থেকে পালিয়ে আসা হাজার হাজার ফিলিস্তিনি নারী ও শিশু রাফাতে পৌঁছেছে, যেখানে মানুষ রাস্তায় তাঁবু  লাগিয়ে ঘুমাচ্ছে । বৃষ্টির কারণে রাফা ও আশপাশের এলাকায় জলাবদ্ধতার সৃষ্ঠি হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ২৬হাজার ২৫৭ জন নিহত এবং ৬৪হাজার ৭৯৭ জন আহত হয়েছে।

বিএনএ,UNRWA,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ