24 C
আবহাওয়া
৪:১৬ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে কুয়ালামপুরে বিক্ষোভ

সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে কুয়ালামপুরে বিক্ষোভ

protest note against the burning of the Holy Quran by a far-right politician in Sweden.

সম্প্রতি সুইডেনের স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে দেশটির উগ্রবাদী রাজনৈতিক দল র্হাড লাইন নেতা রাসমুল পালুদান পবিত্র কোরআন পুড়িয়েছেন। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মিছিল ও সমাবেশ অব্যাহত রয়েছে মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে।

শুক্রবার(২৭ জানুয়ারি ২০২৩) দেশটির বেশ কয়েকটি রাজনৈতিক দল, ইসলামী সংগঠন ও এনজিও কোরআন পোড়ানো ব্যক্তিকে গ্রেপ্তার, শাস্তির দাবিতে কুয়ালামপুরের সুইডিশ দূতাবাসে স্মারকলিপি দিয়েছে।

সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে ইয়েমেনে বিক্ষোভ
সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে ইয়েমেনে বিক্ষোভ

সুইডেনের ঘটনাকে ‘কিছু ধর্মান্ধদের উস্কানি’ বলে উড়িয়ে দেওয়া যায় না

ইউরোপে কোরআন পোড়ানোর ঘটনা এমন কোনো ইস্যু নয় যা কিছু ধর্মান্ধদের উস্কানি হিসেবে প্রত্যাহার করা যায়, তুরস্ক’র প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, এই ঘটনার ইসলাম বিরোধী মনোভাবের বৃহত্তর প্রভাব রয়েছে। “ইউরোপে পবিত্র কোরআন পোড়ানো এমন কোনো ঘটনা নয় যাকে ‘কয়েকটি ধর্মান্ধদের উস্কানি’ বলে ব্যাখ্যা করা যায়।

“এটা মন্দের প্রশমন। এটি ঘৃণামূলক অপরাধ প্রশমন করছে। এটি ধর্মান্ধতার সুরক্ষা এবং পুরষ্কার,” তিনি আরও যোগ করেছেন।

 রাসমাস পালুদান, একজন চরম-ডানপন্থী সুইডিশ-ড্যানিশ রাজনীতিবিদ, ২১শে জানুয়ারি স্টকহোমে তুর্কি দূতাবাসের বাইরে পুলিশের সুরক্ষায় এবং কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ইসলামিক পবিত্র গ্রন্থের একটি কপি পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে তুরস্ক উপরোক্ত প্রতিক্রিয়া জানায়।

 সুইডেনের ঘটনার প্রতিবাদে বিশ্বজুড়ে প্রতিবাদ করা হয়, মুসলিম দেশগুলো জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও জার্মানির নিন্দা ও সমালোচনার ঘোষণা দেয়। পরের দিন, এডউইন ওয়াগেনসভেল্ড, একজন দূর-ডান ডাচ রাজনীতিবিদ এবং ইসলামোফোবিক গ্রুপ পেগিডা-র নেতা, হেগে কুরআনের একটি অনুলিপি থেকে পৃষ্ঠাগুলি ছিঁড়ে ফেলেন।

 টুইটারে ওয়াজেনসভেল্ডের ভিডিও প্রকাশ করেছে যে তিনি একটি প্যানে পবিত্র গ্রন্থের ছেঁড়া পাতাগুলি পুড়িয়ে দিয়েছেন। সূত্র : দি সাবাহ।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ