30 C
আবহাওয়া
৬:২৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শীতকালে ফিট রাখবে ড্রাই ফ্রুটস

শীতকালে ফিট রাখবে ড্রাই ফ্রুটস

ড্রাইফ্রুটস

লাইফস্টাইল ডেস্ক: শীতে রোগবালাই লেগেই থাকে। এজন্য খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের খাবার অন্তর্ভুক্ত করা হয়। সেক্ষেত্রে প্রতিদিনের খাদ্যতালিকায় যোগ করতে পারেন ড্রাই ফ্রুটস। এগুলো শুধু স্বাদই বাড়ায় না, শরীরকে ফিট রাখতেও সহায়ক। বিশেষ করে শীতকালে ড্রাই ফ্রুট খেলে অনেক উপকার পাওয়া যায়। এই সময় খাদ্যতালিকায় যোগ করতে পারেন যেসব ড্রাই ফ্রুটস-

কাঠবাদাম: কাঠবাদামে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ফাইবার, জিঙ্ক, ভিটামিন ই পাওয়া যায়। এই বাদাম খেলে রক্ত ​​সঞ্চালন ও হিমোগ্লোবিনের মাত্রাও ভাল হয়। এর পাশাপাশি কাঠবাদাম খেলে কোলেস্টেরলের মাত্রাও ঠিক থাকে। ক্ষুধা মেটাতে ৩-৪ টি কাঠবাদাম খেলে শরীরের ঘাটতি পূরণ করে। এছাড়াও, এর উষ্ণ প্রভাব শীতকালে শরীরের জন্য উপকারী ।

কাজুবাদাম: কাজুবাদাম, স্বাস্থ্য সম্পর্কিত অনেক বিষয়েই অত্যন্ত কার্যকরী। শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এই বাদাম। কাজুবাদাম খেলে উচ্চ রক্তচাপের মাত্রাও ঠিক রাখা যায়। মাইগ্রেনের ব্যথাতেও কাজুবাদাম কার্যকর। এছাড়াও কাজুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এটি ত্বকের জন্য খুবই ভাল।

আখরোট: শীতকালে আখরোট খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। আখরোটে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা উচ্চ কোলেস্টেরল কমাতে খুবই সহায়ক। আখরোট খাওয়া ত্বক ও চুলের জন্যও খুব ভাল।

ডুমুর: ডুমুর এমন একটি ড্রাই ফ্রুট, যাতে প্রয়োজনীয় সব ভিটামিন, খনিজ, ফাইবার পাওয়া যায়। ডুমুরে ভিটামিন এ, বি১, বি১২, ক্যালসিয়াম, সোডিয়াম, ক্লোরিন, পটাশিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায়। ডুমুর,রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শীতকালে এটি খাওয়া খুবই ভাল।

পেস্তা: শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান পেস্তায় পাওয়া যায়। পেস্তা ত্বককে ক্ষতিকর আলট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে। ফলে ত্বকে তারুণ্যতা বজায় থাকে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ