30 C
আবহাওয়া
১২:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কার ভাগ্যে কাতার বিশ্বকাপ, ইতালি নাকি পর্তুগালের?

কার ভাগ্যে কাতার বিশ্বকাপ, ইতালি নাকি পর্তুগালের?

কার ভাগ্যে কাতার বিশ্বকাপ, ইতালি নাকি পর্তুগালের?

বিএনএ ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলে ইতালি কিংবা পর্তুগাল কেউই নিজেদের গ্রুপে সেরা হতে পারেনি। বাছাইয়ে হতাশার পর রোনালদোদের বিশ্বকাপ স্বপ্ন প্লে-অফে আটকে যায়। এরপর আশঙ্কা করা হচ্ছিল, পর্তুগাল এবং ইতালি একই গ্রুপে পড়লে যে কোনো একদলের স্বপ্নভঙ্গ হবে। অবশেষে তাই হলো।

বাংলাদেশ সময় শুক্রবার (২৬ নভেম্বর) রাতে জুরিখে ইউরোপিয়ান অঞ্চলের ড্র অনুষ্ঠিত হয়। প্লে-অফের এক দিকে পড়ায় এই দুই দলের যে কোনো এক দলেরই কাতার বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ থাকছে।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ১০ গ্রুপের ১০ রানার্স-আপ এবং নেশন্স লিগে ভালো করা অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রকে নিয়ে আয়োজিত হবে বাছাইপর্ব। এই ১২ দলকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এক একটি ভাগের চার দলের মধ্যে প্রথমে সেমিফাইনাল হবে। আর সেখান থেকে ফাইনালে যাবে দুই দল। ফাইনালের বিজয়ী দেই বিশ্বকাপে খেলার টিকিট পাবে। এভাবে তিন ভাগ থেকে তিনটি দল কাতার বিশ্বকাপে যাবে।

প্লে-অফের ড্রতে বাছাই দল হিসেবে ছিল ইতালি, পর্তুগাল, রাশিয়া, স্কটল্যান্ড, সুইডেন এবং ওয়েলস। এছাড়া অ-বাছাই দল হিসেবে ছিল তুরস্ক, পোল্যান্ড, উত্তর মেসেডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্র।

প্রথম ভাগে ইউক্রেনের বিপক্ষে সেমিফাইনালে খেলবে স্কটল্যান্ড।  অস্ট্রিয়াকে মোকাবেলা করবে ওয়েলস। দ্বিতীয় ভাগে একদিকে পোলান্ডের প্রতিপক্ষ হিসেবে রাশিয়ার নাম উঠেছে। সে ভাগের অন্য বাছাই দল হিসেবে সুইডেনের বিপক্ষে নামবে চেক প্রজাতন্ত্র। আর তাই তৃতীয় ভাগে দুই বাছাই দল হিসেবে থাকছে ইতালি ও পর্তুগাল। আর তাতেই নিশ্চিত হলো, ইউরো সেরা এই দুই দলের যে কোনো একদল ২০২২ কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ