34 C
আবহাওয়া
১০:০৬ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কাজ শুরু-মন্ত্রী মোস্তাফা জব্বার

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কাজ শুরু-মন্ত্রী মোস্তাফা জব্বার

মন্ত্রী মোস্তাফা জব্বার

ঢাকা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রতিটি নাগরিককে ডিজিটাল সংযুক্তির আওতায় আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। ইতোমধ্যে দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ফোরজি মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। প্রতিটি ইউনিয়নে ফাইবার পৌঁছেছে। দেশের প্রতিটি গ্রাম এবং গ্রাম থেকে প্রতিটি গৃহে উচ্চগতির অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের আওতায় আনার জন্য কাজ চলছে। এই চলমান কর্মসূচি সফল করতে সরকারের পাশাপাশি মোবাইল টাওয়ার প্রতিষ্ঠান ইডটকোসহ বেসরকারি টেলিকম কোম্পানিসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মন্ত্রী ২৬ অক্টোবর রাতে ঢাকার এক হোটেলে মালয়েশিয়ার মোবাইল টাওয়ার প্রতিষ্ঠান ইডটকোর বাংলাদেশে কার্যক্রম পরিচালনার একদশক পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত সময়ে ডিজিটাল বাংলাদেশের অভিযাত্রা শুরু হয়। এসময় কম্পিউটার প্রযুক্তি সাধারণের ক্রয় ক্ষমতায় পৌঁছে দিতে ভ্যাট টেক্স প্রত্যাহারসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের কাজ শুরু হয়। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফলে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে। ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, ডিজিটাল সংযুক্তি হচ্ছে ডিজিটাল বাংলাদেশের মেরুণ্ড। ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা লাভের ধারাবাহিকতায় ডিজিটাল সংযুক্তির শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে সরকার।

মোস্তাফা জব্বার ফাইভজি প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, বাংলাদেশ ফাইভজি প্রযুক্তি যুগে প্রবেশ করেছে। তিনি বলেন, বাণিজ্যিকভাবে ফাইভজি প্রযুক্তি সম্প্রসারণের প্রস্তুতি সম্পন্ন করতে কাজ করছে সরকার। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কাজ শুরু হয়েছে। এর মধ্যে প্রথমটি যোগাযোগ ও দ্বিতীয়টি হবে আর্থ অবজারভেটরি। ডেটাভিত্তিক স্যাটালাইট হিসেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-৩ উৎক্ষেপণের বিষয়েও কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মোঃ হাশেম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইডটকো বাংলাদেশের চেয়ারম্যান আদলান তাজুদ্দিন এবং ইডটকো বাংলাদেশের কান্ট্রি ব্যবস্থাপনা পরিচালক সুনীল আইজ্যাক বক্তৃতা করেন।

পরে মন্ত্রী কেক কেটে প্রতিষ্ঠানের এক দশক পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন।

bnanews24,GN

Loading


শিরোনাম বিএনএ