32 C
আবহাওয়া
১০:৩০ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » আগামি বছর চালু হবে ফাইভ জি : টেলি যোগাযোগ মন্ত্রী

আগামি বছর চালু হবে ফাইভ জি : টেলি যোগাযোগ মন্ত্রী

আগামি বছর চালু হবে ফাইভ জি : টেলি যোগোযোগ মন্ত্রী

বিএনএ ঢাকা: ২০২২ সালে সব মোবাইল অপরারেটরে ফাইভ জি চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলি যোগোযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ফাইভ জি চালু হলে ইন্টারনেটের দাম বাড়বে না বলেও জানান তিনি।

বুধবার (২৭ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপ অনুষ্ঠানে এসব তথ্য জানান মোস্তাফা জব্বার।

সে সময় মন্ত্রী আরও  বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা হবে। শিল্পোন্নত দেশগুলো ফাইভ-জি, নতুন প্রযুক্তি বা চতুর্থ শিল্প বিপ্লব যেভাবে বাস্তবায়ন করবে, বাংলাদেশ তা হুবহু নকল করবে না। দেশের জনগোষ্ঠীকে এগিয়ে নেয়ার সুযোগ সৃষ্টিসহ বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার ভিত্তি হিসেবে প্রযুক্তিকে কাজে লাগানোর কথাও বলেন তিনি।

মোস্তফা জব্বার বলেন, সম্প্রতি দেশে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘরে হামলার আগে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানো হয়। ফেসবুকের অপব্যবহার করে অপরাধ করা হচ্ছে। এজন্য কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে সরকার। দেশকে অস্থিতীশীল করার জন্য ফেসবুকে যারা গুজব ছড়াচ্ছে সেসব পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার জন্য  চিঠিতে অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি।

টেলি যোগাযোগ মন্ত্রী বলেন, যখনই প্রয়োজন হবে সরকার তখনই সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ ও ভিডিও বন্ধ করতে পারবে।সম্প্রতি কুমিল্লার ঘটনায় ৩০০ লিংকে  রিপোর্ট করা হয়েছে। এবার  ৩৬৪টি লিংক বন্ধ করা হয়। মাথা ব্যথা হলে মাথা কেটে ফেলা সমাধান নয়। ওষুধ দিয়ে সমস্যা সমাধান করতে হবে। এক সময় গুজব রটানো কঠিন হয়ে যাবে। বাংলাদেশে ফেসবুকের বিশাল বাজার রয়েছে। বাংলাদেশের পরিস্থিতি ফেসবুক-ইউটিউব বুঝতে শুরু করেছে।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বাংলাদেশের পক্ষ থেকে যেভাবে চাপ দেয়া দরকার সেই চাপ অব্যাহত আছে। তার পরিপ্রেক্ষিতে তারা ভ্যাট দেয় বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ