28 C
আবহাওয়া
২:১৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » হঠাৎ ড. ইউনূসকে বারাক ওবামার চিঠি

হঠাৎ ড. ইউনূসকে বারাক ওবামার চিঠি


বিএনএ, ঢাকা: নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূসকে সমর্থন জানিয়ে চিঠি লিখেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত ১৭ আগস্ট ড. ইউনূসকে এই চিঠি লিখেন তিনি। আজ রোববার (২৭ আগস্ট) ইউনূস সেন্টারের ভেরিফায়েড ফেসবুক পেজে চিঠিটি পোস্ট করা হয়।

ড. ইউনূসের বিরুদ্ধে আদালতে চলমান রয়েছে মামলা। সম্প্রতি এনবিআর পাওনা বাবদ ১২ কোটি টাকা দানকর দিতেই হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। এর মধ্যেই হঠাৎ ড. ইউনূসকে বারাক ওবামার চিঠি যেন রাজনীতির মাঠে নতুন আলোচনার সৃষ্টি হয়েছে।

গত ২৩ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা বাবদ ১২ কোটি টাকা দানকর নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে দিতেই হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। এর আগে ড. ইউনূসের পক্ষে করা সময় আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

এছাড়া ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চার জনের নামে এ মামলা করেন।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

মামলার অন্য তিন আসামি হলেন, গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।

চিঠিতে ওবামা ‘প্রিয় প্রফেসর ইউনূস’ সম্বোধন করে লিখেছেন, ‘মানুষের পরিবার এবং সমাজকে দারিদ্র্যমুক্ত করে তাদের ক্ষমতায়নের জন্য আপনার প্রচেষ্টা দ্বারা দীর্ঘকাল ধরে আমি অনুপ্রাণিত হয়ে আসছি। ২০০৯ সালে হোয়াইট হাউসে আপনার সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পেয়ে আমি বলেছিলাম, আপনার কর্মকাণ্ড লাখ লাখ মানুষকে তাদের নিজস্ব সম্ভাবনার কথা ভাবতে অনুপ্রাণিত করেছে।’

চিঠিতে তিনি আরও লেখেন, ‘এটা আপনাকে শক্তি জোগাবে যে, যাদের অনেকের সম্ভাবনাকে আপনি বিনিয়োগ করেছেন এবং আমাদের মধ্যে যারা সবার জন্য অর্থনৈতিক ভবিষ্যতের কথা চিন্তা করছি, আপনি তাদের ভাবনায় রয়েছেন। আমি আশা করি, আপনার গুরুত্বপূর্ণ কাজ করতে আপনি অব্যাহতভাবে স্বাধীনতা পাবেন।’

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ