27 C
আবহাওয়া
১০:১০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শর্ত সাপেক্ষে যুক্তরাষ্ট্রের ভিসা দেশের জন্য অবমাননাকর: ফখরুল

শর্ত সাপেক্ষে যুক্তরাষ্ট্রের ভিসা দেশের জন্য অবমাননাকর: ফখরুল

মির্জা ফখরুলের সংবাদ সম্মেলন

বিএনএ ডেস্ক: পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদের শর্ত সাপেক্ষে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া নিয়ে জনমনে বিভ্রান্তি তৈরি হয়েছে। এই ধরনের শর্ত সাপেক্ষে ভিসা প্রদান বাংলাদেশের জন্য অবমাননাকর। এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২৭ আগস্ট) গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। মির্জা ফখরুল বলেন, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ১৯৪৭ সালের চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাপ্রাপ্ত কোনো ব্যক্তি শুধু জাতিংঘের সুনির্দিষ্ট সম্মেলনে যোগ দিতে পারবেন।  এবং জাতিসংঘ প্রাঙ্গণে তাঁর অবস্থান সীমিত থাকবে।

বিএনপি মহাসচিবের অভিযোগ, সরকার বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো ভয়ংকর মানবাধিকার লঙ্ঘনকারীদের বৈধতা দেয়ার চেষ্টা করছে। জাতিসংঘে পুলিশপ্রধানদের সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলে আইজিপির নাম অন্তর্ভুক্তি সরকারের ফ্যাসিবাদী সিদ্ধান্ত। এর মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, সরকারের এই ধরনের ঔদ্ধত্যপূর্ণ আচরণ আন্তর্জাতিক সম্পর্ককে ঝুঁকির মধ্যে ফেলেছে। বিএনপিসহ প্রায় সব গণতান্ত্রিক দল সরকারের হিংস্র আচরণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছে। দেশে কোনো গণতান্ত্রিক পরিবেশ নেই, মিটিং-মিছিল করার কোনো অধিকার নেই। গণমাধ্যমকে সেলফ সেন্সরশিপে বাধ্য করা হয়েছে।

ফখরুল বলেন, এমন পরিস্থিতিতে জাতিসংঘের মতো সংস্থার পক্ষ থেকেও বারবার উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আওয়ামী লীগ সরকার কোন কিছুর তোয়াক্কা না করে হত্যা, গুম-খুন চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেতের রিপোর্টে বাংলাদেশ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করার মতো কিছু নেই। স্বরাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন মির্জা ফখরুল। তিনি বলেন, তিনি (স্বরাষ্ট্রমন্ত্রী) অপব্যাখ্যা দিয়েছেন ও সত্যের অপলাপ করেছেন। মানবাধিকার কমিশনের রিপোর্টে চার-পাঁচ বছর ধরে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো উঠে এসেছে।

জাতিসংঘের সদর দপ্তরে ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর দুই দিন সদস্যদেশগুলোর পুলিশপ্রধানদের সম্মেলন হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল সেই সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনে অংশ নিতে ৩০ আগস্ট প্রতিনিধিদলের যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় বেনজীর আহমেদ এই সম্মেলনে যেতে পারবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা ছিল। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

আন্দোলন নিয়ে মির্জা ফখরুল

এদিকে বিএনপির চলমান আন্দোলন নিয়ে দলের মহাসচিব বলেন, ২২ আগস্ট থেকে জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে বিএনপির কর্মসূচি পালিত হচ্ছে। তবে বরিশাল, যশোর, রাজশাহী, ঠাকুরগাঁওসহ দেশের ৫০টির বেশি স্থানে এসব কর্মসূচীতে হামলা করা হয়েছে। বিএনপি মহাসচিব বলেন, এসব ঘটনায় তাদের তিন শতাধিক নেতা-কর্মী আহত ও দুই শতাধিক গ্রেপ্তার করা হয়েছে।

এসব হামলার পর বিএনপি আন্দোলন থেকে সরে দাঁড়াবে কি না, সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিএনপি তো আন্দোলন শুরুই করেছে। দলের লক্ষ্য একটাই, এই ভয়াবহ দানবীয় শক্তিকে ক্ষমতা থেকে সরানো। সে জন্য আমরা একটা নিরপেক্ষ নির্বাচন চায় গণতন্ত্র চর্চা করা দলগুলো।

বিএনএ/এ আর

 

Loading


শিরোনাম বিএনএ